Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদায়বেলায় সউদীর কাছে আরো ৫০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করতে চাইছেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২০, ১২:০৯ পিএম

যুক্তরাষ্ট্রের ক্ষমতার উৎস হোয়াইট হাউজ থেকে বিদায়ের আগেই সউদী আরবের কাছে আরো ৫০ কোটি মার্কিন ডলারের সমরাস্ত্র বিক্রি করতে চাচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ দুটি অজ্ঞাতনামা সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় কংগ্রেসকে জানিয়েছে যে, তারা সউদী আরবের কাছে আকাশ থেকে ভূমিতে নির্ভুলভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম অস্ত্র বিক্রির লাইসেন্স দিতে যাচ্ছে। এসব অস্ত্রের দাম হবে প্রায় ৪৭ কোটি ৮০ লাখ ডলার। লাইসেন্স পেলে মার্কিন অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠান রেথিওন টেকনোলজিস করপোরেশন সরাসরি সউদী আরবের কাছে এসব অস্ত্র বিক্রি করতে পারবে।

আরেকটি মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, চুক্তির অংশ অনুযায়ী, এসব অস্ত্র উপসাগরীয় দেশটিতেই উৎপাদন করা হবে। ২০১৯ সাল থেকে অস্ত্র উৎপাদনে সেখানে কাজ করছে রেথিওন টেকনোলজিস। সমরাস্ত্রের বাইরে আরও ৯ কোটি ৭০ লাখ ডলারের অভ্যন্তরীণ নিরাপত্তা যোগাযোগ ব্যবস্থা বিক্রির বিষয়টিও উল্লেখ রয়েছে চুক্তিতে।

ক্ষমতা নেয়ার পর থেকেই সউদী আরবের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সউদীকে মূল ভিত্তি বানিয়ে মধ্যপ্রাচ্য নীতি সাজিয়েছিল ট্রাম্প প্রশাসন। এছাড়া সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে সাংবাদিক জামাল খাশোগি হত্যাসহ বিভিন্ন অভিযোগ উঠার পরেও তাকে ব্যক্তিগতভাবে রক্ষা করেছেন ট্রাম্প। সূত্র : মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ