Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

ক্যালিফোর্নিয়ায় মার্কিন নৌ-ঘাঁটির কাছে ভয়াবহ অগ্নিকাণ্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২০, ৪:০৩ পিএম

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় একটি নৌ-ঘাঁটির পাশে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। স্থানীয় সময় বুধবার (২৩ ডিসেম্বর) দুপুরের দিকে সেখানে আগুনের সূত্রপাত হয়। বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) মধ্যরাত পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আনতে পারেনি দমকল বাহিনীর কর্মীরা। নৌ-ঘাঁটিতে কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কিনা তা নিশ্চিত হওয়া যায়নি।

এ পর্যন্ত কোন হতাহতের খবর পাওয়া না গেলেও বেশ কিছু ঘর-বাড়ি পুড়ে ছাই হয়ে গেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করা দমকল বাহিনীর ক্যাপ্টেন থমাস শুটস জানিয়েছেন, ক্রমেই আগুনের লেলিহান শিখা চারদিকে ছড়িয়ে পড়ছে। বড়দিনের ছুটিতে হঠাৎ করেই এমন পরিস্থিতিতে বেশ বিপাকে স্থানীয়রা।

ক্যালিফোর্নিয়ার বন বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, বৃহস্পতিবার দুপুর পর্যন্ত ওই এলাকায় প্রায় তিন হাজার একর জমির গাছপালা ও ফসলের ক্ষেত পুড়ে ভস্মীভূত হয়ে গেছে। এরই মধ্যে ওই এলাকা থেকে ৭ হাজারেরও বেশি মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে।
তবে কীভাবে আগুনের সূত্রপাত হয়েছে, তা এখনও জানাতে পারেনি অঙ্গরাজ্যটির বনবিভাগ ও দমকল বাহিনী।

সম্প্রতি ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানলে ৩০ জন নিহত হয়। এ ঘটনায় অন্তত ১০ হাজার ঘর-বাড়ি ভস্মীভূত হয়। সূত্র : এএফপি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ