Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের কৃষক আন্দোলনে উদ্বেগ প্রকাশ করে পম্পেওকে চিঠি মার্কিন কংগ্রেস সদস্যদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২০, ৪:১০ পিএম

ভারতে কৃষকদের আন্দোলন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন কংগ্রেস সদস্যরা। এই ইস্যুতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রসচিব মাইক পম্পেওর কাছে চিঠি লিখেছেন কংগ্রেসের ৭ সদস্য। চিঠিতে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর কাছে এই প্রসঙ্গ উত্থাপনের অনুরোধ জানিয়েছেন তারা।

বুধবার কৃষক আন্দোলন নিয়ে পম্পেওর কাছে এই চিঠি লিখেছেন ইন্দো-আমেরিকান প্রমীলা জয়পালসহ ৭ জন কংগ্রেস সদস্য। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের নতুন ৩টি কৃষি আইনের বিরুদ্ধে যে আন্দোলন শুরু করেছেন কৃষকেরা, তা নিয়ে উদ্বিগ্ন বলে চিঠিতে জানিয়েছেন তারা। যুক্তরাষ্ট্রের শিখ সম্প্রদায়ের উপরেও যে এই আন্দোলনের প্রভাব পড়েছে, তা-ও স্পষ্ট করেছেন তারা। ওই চিঠিতে তারা লিখেছেন, ‘কৃষক আন্দোলন ঘিরে অসংখ্য ইন্দো-আমেরিকান সরাসরি প্রভাবিত হয়েছেন। কারণ পঞ্জাবে আমাদের পূর্বপুরুষ এবং পরিবারের জমি-বাড়ি রয়েছে। ভারতে পরিবারের সদস্যদের জন্য উদ্বিগ্ন আমরা। এই গুরুগম্ভীর পরিস্থিতিতে ভারতীয় বিদেশসচিবের সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ করছি।’

কৃষক আন্দোলন ঘিরে বিদেশি রাজনীতিবিদদের মন্তব্য যে অনভিপ্রেত, তা আগেই জানিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। সম্প্রতি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখ্যোঁর মন্তব্যের কড়া প্রতিক্রিয়া জানিয়েছিল ভারত। কৃষকদের আন্দোলন যে ভারতের অভ্যন্তরীণ বিষয়, তা প্রকারন্তরে স্বীকার করেছেন আমেরিকার কংগ্রেস সদস্যরাও। তা সত্ত্বেও এ নিয়ে নিজেদের উদ্বেগ ব্যক্ত করেছেন তারা। পম্পেওর কাছে কংগ্রেস সদস্যরা লিখেছেন, ‘জাতীয় আইনসভার সদস্য হিসেবে আমরা ভারত সরকারের জাতীয় নীতি বলবৎ করার অধিকারকে সম্মান করি। আমরা এটাও স্বীকার করি যে, ভারতে এবং বিদেশে যারা শান্তিপূর্ণ ভাবে কৃষি আইনের বিরোধিতা করছেন, তাদের সে অধিকার রয়েছে। কারণ বহু ভারতীয় পরিবার এই কৃষি আইনকে নিজেদের অর্থনৈতিক সুরক্ষায় আঘাত হিসেবে দেখছেন।’ ভারতের কৃষক আন্দোলন ঘিরে আমেরিকার কংগ্রেস সদস্যরা এভাবে উদ্বেগ প্রকাশ করায় মোদি সরকারের অস্বস্তি আরও বাড়াবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। সূত্র: হিন্দুস্থান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ