Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাম উল্লেখ না করে পলাতক পিতার ব্যাপারে মুখ খুললেন স্প্যানিশ রাজা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২০, ৫:১০ পিএম

বড়দিনের ভাসনে স্প্যানিশ রাজা ফিলিপে ৬ প্রথমবারের মতো নির্বাসিত পিতার কেলেঙ্কারির ব্যাপারে বলেছেন, নীতি ও বিবেক পারিবারিক বন্ধনের চেয়েও বড়। সাবেক রাজা জুয়ান কার্লোস আগস্টে আবুধাবিতে পালিয়ে যান। তার বিরুদ্ধে দুর্নীতির গুরুতর অভিযোগ রয়েছে। জুয়ান কার্লোস অবশ্য কোনও ধরণের অপরাধের কথা মানতে রাজি নন। তবে তার পালিয়ে যাওয়ার ঘঘটনা স্প্যানিশ রাজতন্ত্রের ভবিষ্যত নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে। -বিবিসি, এল পেইস, এল প্রাডো

ফিলিপে তার বার্ষিক ভাষণে এই নিয়ে কথা বলবেন কিনা সে প্রশ্নও উঠছিলো। স্প্যানিশ গণমাধ্যমগুলোর মতে, সে দেশের রাজার পক্ষে নিজ বাবার বিষয়টি এড়িয়ে যাওয়া ছিলো অসম্ভব। অবশ্য ফিলিপে সরাসরি নিজের বাবার নাম নেননি। তিনি বলেন, ‘২০১৪ সালে পার্লামেন্টে আমার অভিষেকের সময়, আমি নীতি ও আদর্শের ব্যাপারে দৃপ্তবাক্য উচ্চারণ করেছিলাম। এসব নীতি আমাদের সবার জন্যই প্রযোজ্য। যে কোনও ব্যক্তির চেয়ে, তা যতোই আপন হোক, এসব নীতি আমার কাছে গুরুত্ব পাবে।’ প্রায় ৪০ বছর স্পেন শাসনের পর ২০১৪ সালে ছেলের কাছে ক্ষমতা হস্তান্তর করেন জুয়ান কার্লোস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্পেন

২৬ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ