Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইথিওপিয়ায় গণহত্যায় জড়িত সন্দেহে ৪২ জনকে হত্যা করেছে সেনাবাহিনী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২০, ৬:২৩ পিএম

সম্প্রতি ইথিওপিয়ার বেনিশানুল-গুমুজ অঞ্চলে শতাধিক ব্যক্তিকে হত্যার ঘটনায় জড়িত সন্দেহে ৪২ জনকে হত্যা করেছে দেশটির সেনাবাহিনী। এছাড়া একই ঘটনার জেরে নিরাপত্তা ও দায়িত্বে অবহেলার অভিযোগে সরকারের বর্তমান ও সাবেক পাঁচজন কর্মকর্তাকে আটক করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

উল্লেখ্য, ইথিওপিয়ার পশ্চিমাঞ্চলের বেকোজি গ্রামে গত বুধবার ভোরের আগে সশস্ত্র ব্যক্তিরা হামলা চালায়। তারা ঘুমন্ত গ্রামবাসীর বাড়িঘরে আগুন ধরিয়ে দেয়। গ্রামবাসীকে গুলি ও ছুরিকাঘাত করে। হামলায় ১০০ জনের বেশি মানুষ নিহত হয়েছে। এ ছাড়া আহত হয়েছে অনেকে। তবে কারা, কেন এই হামলা চালিয়েছে, তা এখন পর্যন্ত স্পষ্ট নয়।
আক্রান্ত এলাকাটিতে একাধিক নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর বসবাস রয়েছে। হামলাকারীরা জাতিগত সংখ্যালঘু জনগোষ্ঠীকে লক্ষ্যবস্তু করে এই হামলা চালিয়েছে বলে মনে করছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

পরে হামলাকারীদের ধরতে দেশটির সেনাবাহিনী অভিযান চালায়। এই সেনা অভিযানে মোট ৪২ জন নিহত হয়েছে। সেনা অভিযানে নিহত সন্দেহভাজন ব্যক্তির পরিচয় জানায়নি দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম।

ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ ঘুরে যাওয়ার এক দিন পরই বেনিশানুল-গুমুজ অঞ্চলে বুধবার ভোরের ওই হামলার ঘটনা ঘটে। সাম্প্রতিক সময়ে অঞ্চলটিতে জাতিগত সহিংসতার পুনরাবৃত্তি ঘটছে। এ নিয়ে আলোচনার জন্য গত মঙ্গলবার অঞ্চলটি সফর করেন আবি আহমেদ। এই গণহত্যাকে ‘করুণ’ ঘটনা বলে বর্ণনা করেছেন তিনি। বলেছেন, এলাকাটিতে নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে।

বেনিশানুল-গুমুজ অঞ্চলে সেপ্টেম্বর থেকে এ পর্যন্ত অন্তত চারটি রক্তক্ষয়ী হামলার ঘটনা ঘটেছে। এখানকার হামলার সঙ্গে দেশটির উত্তরের তাইগ্রে অঞ্চলের সংঘাতের কোনো যোগসূত্র নেই বলে ধারণা করা হয়। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইথিওপিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ