Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে এক মাসে ২ কৃষ্ণাঙ্গ হত্যা, ফের প্রতিবাদের ঝড় সড়কে সড়কে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২০, ৬:২৬ পিএম

কয়েক মাস আগে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ যুবককে নৃশংসভাবে হত্যার প্রতিবাদে উত্তপ্ত হয়ে ওঠে পুরো মার্কিন যুক্তরাষ্ট্র।নাড়া পড়ে সারা বিশ্বে। প্রতিবাদের ঝড় উঠেছিল যুক্তরাষ্ট্রজুড়ে। বৃহস্পতিবার আবারও এক নিরস্ত্র কৃষ্ণাঙ্গ যুবককে খুন করার প্রতিবাদে শামিল হলেন মার্কিন যুক্তরাষ্ট্রের জনগণ। অভিযোগ, এমাসে এই নিয়ে দু’জন কৃষ্ণাঙ্গকে খুন করেছে পুলিশ। -সিএনএন

বৃহস্পতিবার এই দুই হত্যার প্রতিবাদে আমেরিকার রাস্তায় আবার দেখা যায় মিছিল। ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লেখা পোস্টার হাতে ছিল তাদের। পুলিশের এই নির্যাতন ও নৃশংসতার বিচার চেয়ে পথে নামেন প্রতিবাদীরা। এই ভাবে বিনা কারণে নিরপরাধ কৃষ্ণাঙ্গদের মেরে ফেলা যে অত্যন্ত বিপজ্জনক তা জানিয়েছেন আইনজীবী বেন ক্রাম্প। আবার উত্তপ্ত হচ্ছে গোটা মার্কিন যুক্তরাষ্ট্রের পরিবেশ। হত্যার তালিকায় সাম্প্রতিকতম সংযোজন সাতচল্লিশ বছরের মরিস হিল। গত সোমবার তাকে গুলি করে হত্যা করার অভিযোগ উঠেছে ওহাইও পুলিশের বিরুদ্ধে। ঠিক কী হয়েছিল ওইদিন রাতে? বাড়ির গ্যারেজে ছিলেন মরিস হিল। এই সময়ই তাকে পরপর গুলি চালিয়ে মেরে ফেলেন এক পুলিশ অফিসার। সিসিটিভি ফুটেজে দেখা গেছে মরিস ওই অফিসারের দিকে এগিয়ে যাচ্ছেন। তার এক হাতে ধরা ছিল মোবাইল। তবে অন্য হাতে কিছু ছিল কিনা তা স্পষ্ট বোঝা যাচ্ছে না। তবে পরে জানা যায়, তার কাছে কোনও অস্ত্র ছিল না।

কলম্বাস পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, অভিযুক্ত পুলিশ অফিসার অ্যাডাম কয়েরের মনে হয়েছিল মরিসের হাতে বোধহয় কোনও অস্ত্র রয়েছে। আর তাই তিনি আত্মরক্ষার্থে গুলি চালিয়ে দেন। কলম্বাসের পুলিশ কর্তা টমাস কুইনল্যান জানিয়েছেন, ওই পুলিশ অফিসারকে বরখাস্ত করা হবে। বিনা কারণে এক নিরপরাধ মানুষের প্রাণ হারান জানিয়ে তিনি দুঃখপ্রকাশও করেছেন। স্থানীয় সংবাদমাধ্যমের রিপোর্টে ওঠে আসে, এর আগেও এই ধরনের অতিরিক্ত সক্রিয়তা দেখিয়েছিলেন অভিযুক্ত অফিসার। এর আগে গত ৪ ডিসেম্বর কেসি গুডসন নামের এক কৃষ্ণাঙ্গ যুবক স্যান্ডউইচ হাতে বাড়ি ফেরার সময় তাকে গুলি চালিয়ে মেরে ফেলে পুলিশ। পরে জানা যায়, তার হাতের স্যান্ডউইচকে আগ্নেয়াস্ত্র ভেবে ভুল করেছিল তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ