Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সেনাবাহিনীর উচ্চ পর্যায়ে রদবদল

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২০, ১২:০৩ এএম

সেনাবাহিনীর উচ্চ পর্যায়ে রদবদলে দশ জন জেনারেলের কর্মস্থল বদলে নতুন দায়িত্ব দেয়া হয়েছে। তাদের মধ্যে একজন পদোন্নতি পেয়ে লেফটেন্যান্ট জেনারেল এবং চারজন মেজর জেনারেল হয়েছেন। গত বৃহস্পতিবার এসব পদোন্নতি ও বদলির আদেশ জারি হয় বলে সরকারের উচ্চ পর্যায়ের একজন কর্মকর্তা জানিয়েছেন।
ওই সূত্র জানিয়েছে, আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ডের (অ্যার্টডক) জিওসি লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদকে কোয়ার্টার মাস্টার জেনারেল (কিউএমজি) করে সেনাসদরে নিয়ে আসা হয়েছে। গত বছর অগাস্টে মেজর জেনারেল থেকে পদোন্নতি পেয়ে লেফটেন্যান্ট জেনারেল হন শফিউদ্দিন আহমেদ। তখনই তাকে অ্যার্টডকের দায়িত্ব দেয়া হয়েছিল। চট্টগ্রামে ২৪ পদাতিক ডিভিশনের জিওসির দায়িত্বে থাকা মেজর জেনারেল এস এম মতিউর রহমানকে করা হয়েছে অ্যার্টডকের নতুন জিওসি। সেই সঙ্গে তিনি পদোন্নতি পেয়ে লেফটেন্যান্ট জেনারেল হয়েছেন। ২৪ পদাতিক ডিভিশনের নতুন জিওসি হয়েছেন মেজর জেনারেল সাইফুল আবেদীন, তিনি নবম পদাতিক ডিভিশনের জিওসির দায়িত্বে ছিলেন। সাইফুল আবেদীন তিন বছর প্রতিরক্ষা গোয়েন্দা মহা-পরিদপ্তরের (ডিজিএফআই) মহাপরিচালকের দায়িত্ব পালনের পর গত ফেব্রæয়ারিতে নবম পদাতিক ডিভিশনের জিওসির দায়িত্ব পেয়েছিলেন।
অন্যদিকে নবম পদাতিক ডিভিশনের জিওসি হয়েছেন স্কুল অব ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিকসের (এসআইঅ্যান্ডটি) কমান্ড্যান্টের দায়িত্ব পালন করে আসা মেজর জেনারেল মোহাম্মদ শাহীনুল হক। আর যশোরে সেনাবাহিনীর ৫৫তম পদাতিক ডিভিশনের জিওসির দায়িত্বে থাকা মেজর জেনারেল হুমায়ুন কবিরকে লজিস্টিকস এরিয়ার এরিয়া কমান্ডার করা হয়েছে। ঘাটাইলের ১৯ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল শাকিল আহমেদকে সেনাসদরে নিয়ে আসা হয়েছে অ্যাডজুট্যান্ট জেনারেলের দায়িত্ব দিয়ে। যে চারজন ব্রিগেডিয়ার জেনারেল পদোন্নতি পেয়ে মেজর জেনারেল হয়েছেন, তাদের মধ্যে মো. খালেদ আল-মামুনকে এমআই পরিদপ্তর থেকে সেনা সদরের সামরিক সচিব করা হয়েছে। আগের সামরিক সচিব ওয়াকার-উজ-জামান গত মাসে লেফটেন্যান্ট জেনারেল হিসেবে পদোন্নতি পেয়ে পিএসও হওয়ার পর থেকে পদটি খালি ছিল। সেনাসদরের আইটিডি পরিদপ্তরের দায়িত্বে থাকা ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ তারেক হোসেনকে পদোন্নতি দিয়ে ১৯ পদাতিক ডিভিশনের জিওসি করে ঘাটাইলে পাঠানো হয়েছে। ৬ পদাতিক ব্রিগেডের ব্রিগেডিয়ার জেনারেল এসএম কামরুল হাসান মেজর জেনারেল হয়ে রংপুরে যাচ্ছেন ৬৬ পদাতিক ডিভিশনের নেতৃত্ব দিতে। এছাড়া অ্যার্টডকে দায়িত্ব পালন করে আসা ব্রিগেডিয়ার জেনারেল চৌধুরী মোহাম্মদ আজিজুল হক হাজারী মেজর জেনারেল হিসেবে পদোন্নতি পেয়ে স্কুল অব ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিকসের (এসআইঅ্যান্ডটি) কমান্ড্যান্টের দায়িত্ব পেয়েছেন।

 



 

Show all comments
  • Muhammad Sharif Sheikh ২৬ ডিসেম্বর, ২০২০, ৭:৫৪ এএম says : 0
    আমার এমন একজন সেনাপ্রধান চাই যেন দেশ এবং দেশের মানুষকে নিয়ে ভাববে....
    Total Reply(0) Reply
  • মিরাজ আলী ২৬ ডিসেম্বর, ২০২০, ৭:৫৬ এএম says : 0
    সেনাবাহিনী আমাদের গর্ব, আমাদের অহংকার
    Total Reply(0) Reply
  • বদরুল সজিব ২৬ ডিসেম্বর, ২০২০, ৭:৫৬ এএম says : 0
    বাংলাদেশের অতন্দ্র প্রহরী সেনাবাহিনীর জন্য শুভ কামনা।
    Total Reply(0) Reply
  • মহীয়সী বিন্তুন ২৬ ডিসেম্বর, ২০২০, ৭:৫৭ এএম says : 0
    দেশের যে কোনো সংকটে এই একটা বাহিনীই আমাদের পাশে আছে...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেনাবাহিনী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ