Inqilab Logo

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

উগান্ডায় নৌকাডুবিতে ২৬ জনের প্রাণহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২০, ৪:০৪ পিএম

উগান্ডা ও কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্র সীমান্তের লেক আলবার্টে নৌকাডুবিতে ২৬ জনের প্রাণহানি হয়েছে। ঝোড়ো বাতাসের কারণে এই দুর্ঘটনা ঘটেছে বলে জানা গেছে। নৌকাটিতে কয়েক ডজন যাত্রী ছিল। ২১ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও ফরাসি বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে স্থানীয় জনপ্রতিনিধি আশরাফ ওরোমো বরাতে জানা যায়, প্রবল বাতাসে নৌকাটি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। কমপক্ষে ২১ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। জীবিত আর কাউকে খুঁজে না পেয়ে উদ্ধারকাজ বন্ধ রেখেছেন উদ্ধারকারীরা।
২৩ ডিসেম্বর বুধবার উগান্ডার এক স্থান থেকে অন্য স্থানে যাচ্ছিল নৌকাটি। উগান্ডা ও কঙ্গো উভয় দেশের মানুষ নৌকায় ছিলেন বলে জানিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধি টেচোভিডং।
পূর্ব কঙ্গোর ইটুরি প্রদেশের ওয়াগানো চিফডমের সভাপতি ভিটাল আদুবাঙ্গা জানান, রাতে নৌকা চলাচল নিষিদ্ধ করা হলেও তা উপেক্ষা করায় প্রায়ই এমন দুর্ঘটনা ঘটছে।
এএফপি বলছে, করোনাভাইরাসের কারণে উগান্ডা ও কঙ্গো সীমান্তে কড়াকড়ি থাকায় অবৈধভাবে লেক আলবার্টের নৌপথ ধরে অনেকেই যাতায়াত করেন।
আফ্রিকার সপ্তম বৃহৎ এই লেকে প্রায়ই দুর্ঘটনায় মানুষের মৃত্যুর খবর জানা যায়। ২০১৪ সালে ধারণক্ষমতার বেশি যাত্রী নিয়ে একটি লঞ্চডুবে গেলে আড়াইশর বেশি শরণার্থীর মৃত্যু হয়। ২০১৬ সালে ক্রিসমাসের সময় উগান্ডার একটি ফুটবল দলের ৩০ সদস্যসহ একটি নৌকা ডুবে যায়। সূত্র : বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উগান্ডা
আরও পড়ুন