Inqilab Logo

সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ যিলহজ ১৪৪২ হিজরী

মরক্কোর বাদশাহকে ইসরায়েল সফরের আমন্ত্রণ জানাল নেতানিয়াহু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২০, ৪:৫৬ পিএম

গত মঙ্গলবার (২২ ডিসেম্বর) ইসরাইল ও মুসলিম দেশ মরক্কো দ্বিপক্ষীয় সম্পর্ক স্বাভাবিক করতে সম্মত হয়েছে। এ ক্ষেত্রে মধ্যস্থতার ভূমিকা পালন করেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

এরপর গতকাল শুক্রবার (২৫ ডিসেম্বর) ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও মরক্কোর বাদশা ষষ্ঠ মোহাম্মাদ ফোনালাপ করেছেন। এ সময় ইসরাইলের প্রধানমন্ত্রী মরক্কোর বাদশাহকে তার দেশ সফরের আমন্ত্রণ জানান। নেতানিয়াহুর দপ্তর এ খবর জানায়। খবর এএফপি’র।
যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের প্রতিনিধি রাবাতে মরক্কোর সাথে সম্পর্ক স্বাভাবিকীকরণ চুক্তি স্বাক্ষর করার তিনদিন পর তারা এ ফোনালাপ করেন।
নেতানিয়াহুর দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, এ দুই নেতা দু’দেশের মধ্যে ফের সম্পর্ক স্থাপন করার বিষয়ে পরস্পরকে অভিনন্দন জানান।
প্রধানমন্ত্রীর দপ্তরের বিবৃতিতে বলা হয়, ‘উষ্ণ ও বন্ধুত্বপূর্ণ’ ফোনালাপ চলাকালে নেতানিয়াহু ষষ্ঠ মোহাম্মাদকে ইসরায়েল সফরের আমন্ত্রণ জানান।
মরক্কোর রয়্যাল কেবিনেটের বিবৃতিতে শুক্রবারের ফোনালাপের কথা নিশ্চিত করা হলেও নেতানিয়াহুর আমন্ত্রণের ব্যাপারে কিছু উল্লেখ করা হয়নি।
বিবৃতিতে বাদশাহ ষষ্ঠ মোহাম্মাদ মরক্কান বশোদ্ভূত ইহুদি সম্প্রদায় এবং মরক্কোর মধ্যে শক্তিশালী ও বিশেষ সম্পর্কের কথা স্মরণ করেন।
এতে আরও বলা হয়, তিনি ফিলিস্তিন প্রশ্নে মরক্কোর অবস্থান সুসংগত, অবিচল ও অপরিবর্তিত থাকার কথা পুনর্ব্যক্ত করেন।
যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইহুদি এ রাষ্ট্রের সাথে এ বছর সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রে মরক্কো হচ্ছে তৃতীয় আরব দেশ। এদিকে সুদান এ পথ অনুসরণ করার প্রতিশ্রুতি দিয়েছে। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ