Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২০, ১২:০২ এএম

ক্ষুব্ধ ট্রাম্প

ইনকিলাব ডেস্ক : চকমকে নজরকাড়া ম্যাগাজিনগুলোতে ফার্স্টলেডি থাকাকালে মেলানিয়া ট্রাম্পকে প্রচ্ছদে ব্যবহার না করায় মার্কিন ওইসব ম্যাগাজিনের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কোনো ম্যাগাজিন তাকে নিয়ে প্রচ্ছদ প্রতিবেদন না করলেও মেলানিয়াকে ডানপন্থি ব্রেইতবার্ত ‘সর্বকালের সেরা’ হিসেবে আখ্যায়িত করেছে। আর ম্যাগাজিনগুলোকে ফেক নিউজ বলে আখ্যায়িত করেছেন ট্রাম্প। উল্লেখ্য, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ক্ষমতায় থাকার আট বছরে সাবেক ফার্স্টলেডি মিশেল ওবামাকে নিয়ে বিভিন্ন ম্যাগাজিন কমপক্ষে ১২ বার প্রচ্ছদ প্রতিবেদন প্রকাশ করে। ডেইলি মেইল।


বার্লিনে গোলাগুলি
ইনকিলাব ডেস্ক : জার্মানির রাজধানী বার্লিনে শনিবার প্রথম প্রহরের দিকে গোলাগুলিতে অন্তত চারজন গুরুতর আহত হয়েছেন। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে এক টুইটে জানায় বার্লিন ফায়ার সার্ভিস। পুলিশ জানায়, বার্লিনের কয়েৎজবার্গ জেলায় ওই গোলাগুলিতে বেশ কয়েকজন জড়িত ছিলেন। যেখানে গোলাগুলি হয়েছে তার খুব কাছে স্যোসাল ডেমোক্রাট পার্টির (ডিপিএ) কার্যালয় বলে জার্মান সংবাদ সংস্থা। রাজনৈতিক নাকি অন্যকোনো কারণে গোলাগুলির এ ঘটনা ঘটেছে তা পুলিশ এখনো নিশ্চিত হতে পারেনি। এ ঘটনায় কারা জড়িত তাদের খুঁজে বের করতে অভিযান শুরু করেছে পুলিশ। ডিপিএ।


অধিকারকর্মী খুন
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানে নিজ বাড়ির সামনে খুন হয়েছেন সমাজকর্মী ফ্রেশতা কোহিস্তানি এবং তার এক ভাই। বৃহস্পতিবার বিকেল ৫টা নাগাদ ওই ঘটনা ঘটে। এখনও পর্যন্ত কোনও সংগঠন এই হত্যাকান্ডের দায় স্বীকার করেনি। কাপিসা প্রদেশের কোহিস্তান জেলার হেস-ই-আওয়াল এলাকায় দানহো গ্রামে বসবাস ছিল ফ্রেশতার। দিন কয়েক আগেই সোশ্যাল মিডিয়ায় ফ্রেশতা জানান, তিনি খুনের হুমকি পাচ্ছেন। প্রশাসনের কাছে নিরাপত্তার আর্জি জানিয়েছেন। তার পরেই এই ঘটনা। এএফপি।


দামেস্কের আহবান
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় দেশটিতে অব্যাহত ইসরাইলি হামলাকে ‘অগ্রহণযোগ্য’ উল্লেখ করে তার পুনরাবৃত্তি রোধ করার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতি আহবান জানিয়েছে। ওই মন্ত্রণালয় শুক্রবার জাতিসংঘ মহাসচিব ও নিরাপত্তা পরিষদের সভাপতির কাছে পাঠানো আলাদা আলাদা চিঠিতে এ আহবান জানিয়েছে। চিঠিতে বলা হয়েছে, ইহুদিবাদী ইসরাইল শুক্রবার ভোররাতে লেবাননের আকাশসীমা ব্যবহার করে সিরিয়ার পশ্চিমাঞ্চলয় হামা প্রদেশের মাসইয়াফ এলাকায় বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। ইরনা।


আবদার পূরণ
ইনকিলাব ডেস্ক : বিয়ের জন্য নতুন ফোন পাওয়ার শর্ত দিয়েছিলেন ভারতের উত্তরপ্রদেশের এক তরুণ। অবাক করার বিষয় হল, মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠানের পক্ষ থেকে নতুন একটি ডিভাইস উপহার পেয়েছেন তিনি। জানা গেছে, কামাল আহমেদ নামে উত্তরপ্রদেশের ওই তরুণ সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে লিখেছিলেন, সদ্য বাজারে আসা এমআই ১০টি প্রো ফোনটি না পাওয়া পর্যন্ত তিনি বিয়ে করবেন না। তার টুইটটি নজরে পড়ে এমআই তথা শাওমি কর্তৃপক্ষের। আর সবাইকে অবাক করে দিয়ে উপহার হিসেবে তাকে একটি ফোন পাঠান শাওমির ভাইস প্রেসিডেন্ট এবং ম্যানেজিং ডিরেক্টর মানু কুমার জৈন। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ