Inqilab Logo

ঢাকা শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭, ২১ রজব ১৪৪২ হিজরী

ইসরায়েলের ফিলিস্তিন বিষয়ক নীতি অগ্রহণযোগ্য : প্রেসিডেন্ট এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২০, ৮:২৯ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, ফিলিস্তিন ইস্যুতে ইসরায়েল যে নীতি অনুসরণ করছে তা কোনওভাবেই গ্রহণযোগ্য নয়। তিনি বলেন, ইসরায়েলের নীতি তেল আবিব এবং আঙ্কারার মধ্যকার সম্পর্ক উন্নয়নের পথে বাধা হয়ে দাঁড়িয়েছে। শুক্রবার ইস্তাম্বুলে জুমার নামাজের পর সাংবাদিকদের এসব কথা বলেন এরদোগান। তুর্কি প্রেসিডেন্ট বলেন, “ফিলিস্তিন বিষয়ক নীতি হচ্ছে আমাদের রেড লাইন। ইসরায়েল এখন ফিলিস্তিন বিষয়ে যে নীতি অনুসরণ করছে তা আমাদের পক্ষে গ্রহণ করা অসম্ভব। তাদের নির্মম কাজগুলো অগ্রহণযোগ্য।” -আল জাজিরা

এরদোগান বলেন, ইসরায়েলের শীর্ষ পর্যায়ের কিছু ব্যক্তির সঙ্গে তুরস্কের ইস্যু রয়েছে। যদি তুরস্ক নিয়ে তাদের কোনও ইস্যু না থাকতো, তাহলে আমাদের সম্পর্ক অন্যরকম হতো। এরপরই এরদোগান বলেন, আমরা ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ভালো করতে চাই। চলতি মাসের প্রথম দিকে ইসরায়েলে নতুন রাষ্ট্রদূত নিয়োগের ঘোষণা দিয়েছে তুরস্ক। তুর্কি পদক্ষেপের মধ্য দিয়ে ইসরায়েলের সঙ্গে আংকারার সম্পর্কোন্নয়নের প্রচেষ্টার প্রতিফলন ঘটেছে। ২০১৪ সালে তেল আবিব থেকে মার্কিন দূতাবাস পবিত্র জেরুজালেম আল-কুদস শহরে স্থানান্তর করা হয়। এর প্রতিবাদ জানিয়ে তুর্কি প্রেসিডেন্ট ইসরাইল থেকে নিজেদের রাষ্ট্রদূত প্রত্যাহার করেন। ওই সময় আঙ্কারা ইসরায়েলের রাষ্ট্রদূতকে বহিষ্কার করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ