Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দক্ষিণ এশিয়ায় নৌবাণিজ্যের কেন্দ্র হবে চট্টগ্রাম বন্দর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

চট্টগ্রাম বন্দর উন্নয়ন ও গবেষণা পরিষদের এক সভায় বক্তাগণ বলেছেন, দক্ষিণ এশিয়ায় নৌবাণিজ্যের কেন্দ্র হবে চট্টগ্রাম বন্দর। আর এই লক্ষ্যে চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়াতে ব্যাপক ভিত্তিক উন্নয়ন জরুরি বলেও মত দেন তারা। গতকাল শনিবার সিটি কর্পোরেশনের কেবি আব্দুস সাত্তার মিলনায়তনে সভায় সভাপতিত্ব করেন পরিষদের সভাপতি কমোডর (অব.) জোবায়ের আহমদ।

তিনি বলেন, চট্টগ্রাম বন্দর ভৌগলিক অবস্থার কারণে দক্ষিণ পূর্ব এশিয়ার নৌবাণিজ্যের মালামাল হ্যান্ডলিংয়ের অন্যতম প্রধান হাবে পরিনত হবে। তাই এখন থেকেই চট্টগ্রাম বন্দরকে জাতীয় ও আর্ন্তজাতিক কার্গো, কন্টেইনার হ্যান্ডলিং করার সক্ষমতা অর্জন করতে হবে। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধির লক্ষ্যে সরকারকে জরুরি ভিত্তিতে উন্নয়নমূলক পদক্ষেপ নিতে হবে।

চট্টগ্রাম বন্দর কর্র্র্তৃপক্ষ অধ্যাদেশ ১৯৭৬ অনুসারে নিজস্ব অর্থ দিয়ে ব্যয় মিটিয়ে উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করা সম্ভব উল্লেখ করে তিনি বলেন, বন্দরের রক্ষিত অর্থ দিয়ে বন্দরের উন্নয়নমূলক কাজে ব্যয় করা যথাযথ হবে। এতে বাংলাদেশের সার্বিক জিডিপি বৃদ্ধিতে সহায়ক হবে। ফিজিবিলিটি স্টাডি ছাড়া বন্দরের জন্য কোন প্রকল্প গ্রহণ ও অপচয়মূলক কোন খাতে প্রকল্প গ্রহণ করা উচিত হবে না বলেও মত দেন তিনি।
সভায় বন্দরের ভবিষ্যৎ পরিকল্পনা বিষয়ে চট্টগ্রাম বন্দরের সাবেক সদস্য (প্ল্যানিং অ্যান্ড এডমিন) বীরমুক্তিযোদ্ধা হাদী হোসেন বাবুলকে একটি প্রতিবেদন তৈরি করে পরিষদের সভায় পেশ করার অনুরোধ জানানো হয়। সাবেক সদস্য (অর্থ) হারুন মিঞাকে শিপিং সংক্রান্ত বিষয়ে, সাবেক সদস্য (অর্থ) মোশারফ হোসেনকে বন্দরের অর্থ ও হিসাব সংক্রান্ত বিষয়ে, সাবেক প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার আব্দুস সবুরকে বন্দরের জন্য প্রয়োজনীয় উন্নয়নমূলক প্রকল্পসমূহ গ্রহণ সম্পর্কে, কর্ণফুলী নদী খনন সংক্রান্ত ব্যাপারে সাবেক সিনিয়র হাইড্রোগ্রাফার আতাউর রহমান খানকে, অপারেশন সংক্রান্ত কার্যক্রম উন্নয়নের জন্য সাবেক ভারপ্রাপ্ত পরিচালক (পরিবহন) কে এম মোজাফফর হোসাইনকে, বন্দরের অপচয় রোধ সম্পর্কে সাবেক প্রোগ্রামার ইঞ্জিনিয়ার সলিমুল্লাহ খানকে, কর্ণফুলী নদী সম্পর্কে নদী গবেষক অধ্যাপক ইদ্রিচ আলীকে, বন্দরে কর্মরত সরকারি-বেসরকারি শ্রমিক কর্মচারীর জীবনমান উন্নয়নের জন্য বন্দর সিবিএ এর সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা এড. মো. মাহফুজুর রহমান খানকে গবেষণালব্দ প্রতিবেদন পেশ করার অনুরোধ করা হয়। সভায় বক্তব্য রাখেন ইঞ্জিনিয়ারএম এ সবুর, ইঞ্জিনিয়ার সলিমুল্লাহ খান, মো. মাহফুজুর রহমান খান, জসিম উদ্দিন বাবুল, রনাঙ্গ বিকাশ চৌধুরী, মো. জামাল উদ্দিন, আবু জাফর আজাদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নৌবাণিজ্যে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ