Inqilab Logo

রোববার, ২৪ অক্টোবর ২০২১, ০৮ কার্তিক ১৪২৮, ১৬ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

অনিশ্চয়তায় টঙ্গীর বিশ্ব ইজতেমা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২০, ১২:০২ এএম

বিশ্ব ইজতেমা মুসলিম ধর্মীয় বড় সম্মেলন। প্রতিবছর রাজধানীর সন্নিকটে তুরাগ নদের তীর টঙ্গীতে যুগের পর যুগ ধরে হয়ে আসছে বিশ্ব ইজতেমা। ইজতেমায় লাখ লাখ লোকের সমাগম ঘটে। আগামী বছরের ৮ জানুয়ারি বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তবে করোনাভাইরাস মহামারির কারণে এখনো এ বিষয়ে সরকারি পর্যায়ে কোনো সিদ্ধান্ত হয়নি। এতে আয়োজক কমিটি তাদের প্রস্তুতি নিতে পারছে না।

জানা যায়, গতবারের সিদ্ধান্ত মোতাবেক প্রথম পর্বে ইজতেমা আগামী ৮ জানুয়ারি আম বয়ানের মাধ্যমে শুরু হয়ে ১০ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হওয়ার কথা ছিল। আর দ্বিতীয় পর্বের ইজতেমা ১৫ জানুয়ারি শুরু হয়ে ১৭ জানুয়ারি শেষ হওয়ার কথা ছিল। তবে করোনার কারণে এবারের ইজতেমা নিয়ে আয়োজক কমিটি এখনো কোনো সিদ্ধান্তে আসতে পারেনি। এর কারণ হিসেবে তারা বলছেন, সরকারিভাবে এখনো তারা এই বিষয়ে অন্ধকারে রয়েছেন।

এ ব্যাপারে টঙ্গী এরশাদ নগর বড় বাজার মসজিদের ঈমাম মুফতি কামাল হোসেন বলেন, করোনার সত্তে¡ও দেশের পর্যটন খুলে দেয়া হয়েছে। নির্বাচনে হাজার হাজার লোক একত্রে মিটিং মিছিল করছে। বিশ্ব ইসতেমায় আল্লাহ ও কোরআন হাদিসের কথা বলা হয়। সেটা কোনো বাধা থাকতে পারেনা।

এ বিষয়ে ওলামা শূরার পক্ষে আয়োজক কমিটির মুরুব্বী ডা. সাহাবুদ্দিন বলেন, এবারের ইজতেমা হবে কিনা সেটি এখনো নিশ্চিত নয়। করোনার কারণে সরকারিভাবে নির্দেশনা না পেলে বলা যাচ্ছে না কিছু। সাদপন্থী মনিরুজ্জামান মনি বলেন, বিশ্ব ইজতেমা সফল করতে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়েছে। আশা করি স্বল্প পরিসরে হলেও ইজতেমা করার অনুমতি পাবো। তবে জানুয়ারির প্রথম দিকে ইজতেমা না হওয়ার সম্ভাবনাই বেশি।

এ ব্যাপারে জিএমপি উপ-পুলিশ কমিশনার (অপরাধ দক্ষিণ) ইলতুৎ মিস বলেন, সরকারি কোনো নির্দেশনা না পেলে কিছু বলা যাচ্ছে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব ইজতেমা

১৪ জানুয়ারি, ২০২০
১২ জানুয়ারি, ২০২০
১১ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ