Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আঞ্চলিক দেশগুলোর ঐক্যের সামনে টিকতে পারবে না ইসরাইল: তুর্কি নেতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২০, ৯:৪৬ এএম | আপডেট : ১২:১১ পিএম, ২৭ ডিসেম্বর, ২০২০

তুরস্কের প্যাট্রিওটিক পার্টির প্রধান ও সাবেক প্রেসিডেন্ট প্রার্থী দোগু প্রিনচেক বলেছেন, ইহুদিবাদী ইসরাইল একটি ছোট ভঙ্গুর রাষ্ট্র যা মধ্যপ্রাচ্যের দেশগুলোর ঐক্যের সামনে টিকতে পারবে না।

তিনি গতকাল (শনিবার) রাজধানী আঙ্কারায় বলেন, মধ্যপ্রাচ্যের দেশগুলো যদি নিজেদের মধ্যে ঐক্য শক্তিশালী করে তাহলে তারা সম্মিলিতভাবে আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইলের হুমকি ও আগ্রাসী নীতিকে মুহূর্তের মধ্যে অকার্যকর করে দিতে পারে।

মধ্যপ্রাচ্যে আমেরিকা ও ইসরাইলের একের পর এক ব্যর্থতার কথা উল্লেখ করতে গিয়ে প্রিনচেক বলেন, বিভিন্ন দলিল-প্রমাণ ও আলামত দেখে বোঝা যাচ্ছে, আমেরিকা নানা ধরনের উসকানি ও ষড়যন্ত্রের মাধ্যমে ইরানের মতো দেশকে যুদ্ধে জড়াতে চায়। কিন্তু ওয়াশিংটনের জানা উচিত, মধ্যপ্রাচ্যের কোনো যুদ্ধে আমেরিকার জয়ের কোনো ধরনের সম্ভাবনা নেই।

আমেরিকাকে এক দাঁতবিশিষ্টি রাক্ষসের সঙ্গে তুলনা করে তুরস্কের এই বর্ষীয়ান রাজনীতিবিদ বলেন, সবাই দেখেছেন যে, ইরান, তুরস্ক, রাশিয়া, সিরিয়া ও ইরাক মিলে আস্তানা শান্তি প্রক্রিয়ার মাধ্যমে সিরিয়া সংকটের সমাধান করে ফেলেছে; আর এই সংকট সমাধানে হতাশ হয়েছে আমেরিকা।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ