Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্পুটনিক ভি টিকা নিচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন : ক্রেমলিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২০, ৬:৫৫ পিএম

স্পুটনিক ভি টিকা নিচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন, এমন একটি ঘোষণা দিয়েছে ক্রেমলিন।সোমবার থেকে গণহারে টিকাদান শুরু হচ্ছে রাশিয়ায়। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, আজই টিকার ডোজ নিতে পারেন প্রেসিডেন্ট পুতিন। বিশ্বে প্রথম করোনার প্রতিষেধক নিয়ে আসার ঘোষণার পর বিতর্কের মাঝেও পুতিন বলেছিলেন, স্পুটনিক ভি টিকা মানুষের শরীরে নিরাপদ ও সুরক্ষিত। টিকার ডোজ প্রথম তার মেয়েকে দেওয়া হয়েছে। কোনওরকম পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। -স্পুটনিক

ডিসেম্বরের শুরু থেকে ভ্যাকসিন বন্টনের কর্মসূচী শুরু হয়ে গেছে রাশিয়ায়। দিমিত্রি পেসকভ বলেছেন, ভ্যাকসিন রেগুলেটরি কমিটির সব নিয়মকানুন শেষ হলে টিকার ডোজ নেবেন পুতিন। সোমবার থেকে ষাটোর্ধ্ব প্রবীণদেরও টিকা দেওয়া শুরুর কথা রয়েছে। রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রণালয় জানিয়েছে, বয়স্কদের শরীরে আলাদা করে টিকার ট্রায়াল হয়। সেখানে সাফল্য মেলার পরেই গণহারে টিকাকরণে ছাড়পত্র দেওয়া হয়েছে। রাশিয়ায় প্রতিরক্ষামন্ত্রণালয়ের তত্ত্বাবধানে করোনার ভ্যাকসিন তৈরি করছে গ্যামেলিয়া রিসার্চ ইনস্টিটিউট অব এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি। সংস্থার ডিরেক্টর আলেক্সান্ডার গিন্টসবার্গ দাবি করেছেন, স্পুটনিক ভি টিকা টানা দু’বছর করোনাভাইরাস থেকে সুরক্ষা দিতে পারবে।

ইবোলার টিকা যেভাবে তৈরি হয়েছিল, স্পুটনিক ভি-ও অনেকটা সেভাবেই তৈরি বরং আরও বেশি শক্তিশালী। গিন্টসবার্গ জানান, সরাসরি করোনার স্পাইক প্রোটিন ব্যবহার না করে অন্য ভাইরাসের সঙ্গে আরএনএ প্রোটিন মিলিয়ে ভ্যাকসিন ক্যানডিডেট ডিজাইন করা হয়েছে। সর্দি-কাশির জন্য দায়ী যে অ্যাডেনোভাইরাস, তাকেই ভেক্টর হিসেবে বেছে নেওয়া হয়েছে। এই অ্যাডেনোভাইরাস মামুলি সর্দি-জ্বর ছড়ায়, প্রাণঘাতী সংক্রমণ ছড়াতে পারে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ