Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধু সাফ চ্যাম্পিয়নশিপ সেপ্টেম্বরে

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২০, ৭:১৩ পিএম | আপডেট : ৭:৪০ পিএম, ২৮ ডিসেম্বর, ২০২০

দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় ফুটবল টুর্নামেন্ট সাফ চ্যাম্পিয়নশিপ আগামী বছরের সেপ্টেম্বর মাসে ঢাকার মাঠে গড়াবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আগেই টুর্নামেন্টের নামকরণ হয়েছে বঙ্গবন্ধু সাফ চ্যাম্পিয়নশিপ। যা চলতি বছরের সেপ্টেম্বরে মাঠে গড়ানোর কথা ছিল। কিন্তু প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে এ আসরটি অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছিল সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ)। তবে সোমবার সাফের নির্বাহী কমিটির সভায় এই টুর্নামেন্ট শুরুর দিনক্ষণ চুড়ান্ত হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী বঙ্গবন্ধু সাফ চ্যাম্পিয়নশিপ মাঠে গড়ানোর প্রাথমিক তারিখ নির্ধারণ হয় আগামী ১৪ সেপ্টেম্বর। আর তা চলবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত। যথারীতি আগের নির্ধারিত ভেন্যু ঢাকাতেই অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের খেলা। সভায় বেশিরভাগ দেশ ওই তারিখে খেলতে রাজি থাকলেও ভারত নিজেদের মধ্যে আলোচনা করে সিদ্ধান্ত পরে দেবে বলে জানায়। এ প্রসঙ্গে সাফ সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল বলেন, ‘আগামী বছরের সেপ্টেম্বরে সাফ চ্যাম্পিয়নশিপ শুরুর তারিখ ঠিক করা হয়েছে। প্রাথমিকভাবে সবাই হ্যাঁ বলেছে। তারপরও ভারত বলেছে নিজেদের মধ্যে আলোচনা করে জানাবে।’

আগামী বছর সিনিয়রদের প্রতিযোগিতা ছাড়াও সাফ আরও চারটি বয়সভিত্তিক টুর্নামেন্টের আয়োজন করবে। ছেলেদের অনূর্ধ্ব-১৫, ১৮ চ্যাম্পিয়নশিপের পাশাপাশি মেয়েদের অনূর্ধ্ব-১৬ ও ১৯ চ্যাম্পিয়নশিপের সূচিও অনুমোদিত হয়েছে কালকের সভায়। এছাড়া এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) আদলে সাফের নতুন গঠণতন্ত্র অনুমোদন ছাড়াও ২০২০ সালের বাজেটও পাশ হয়েছে এই সভায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল টুর্নামেন্ট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ