Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘লাভ’-এর মধ্যে ‘জিহাদ’ থাকতে পারে না: অমর্ত্য সেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২০, ৯:৪৯ এএম

একটি ধর্ম ছেড়ে অন্য কোনো ধর্ম গ্রহণ করলেও সমস্যা নেই। ভিন্ন ধর্মে বিয়ে রুখতে ধর্মান্তরকরণ প্রতিরোধী আইন নিয়ে ভারতে যা হচ্ছে, তাকে এক হাত নিলেন নোবেল-জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।

যুক্তরাষ্ট্রের বোস্টন থেকে সোমবার টেলিভিশন চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারকে উদ্ধৃত করে খবর প্রকাশ করেছে কলকাতার আনন্দবাজার পত্রিকা।

সেখানে অমর্ত্য বলেন, ‘‘এটা খুবই চিন্তার বিষয়। একে মানুষের স্বাধীনতায় হস্তক্ষেপ বলে মনে হচ্ছে। জীবন যাপনের অধিকার তো মৌলিক অধিকার হিসেব স্বীকৃত। কিন্তু এই আইনের ফলে মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে। কারণ যে কোনো মানুষই নিজের ধর্ম বদলে অন্য ধর্মগ্রহণ করতে পারেন। সেটা সংবিধান স্বীকৃত। তাই এই আইন অসাংবিধানিক।’’

‘লাভ জিহাদ’-এর অজুহাতে একের পর এক বিজেপিশাসিত রাজ্য যখন বিয়ের নামে ধর্মান্তরকরণ প্রতিরোধী আইন কার্যকর করতে উঠেপড়ে লেগেছে, সেই সময় অমর্ত্য সেনের মন্তব্য তাৎপর্যপূর্ণ।

ঘটনাচক্রে সোমবারই ভিনধর্মী এক দম্পতিকে নিয়ে মামলার শুনানিতে রায় দিতে গিয়ে এলাহাবাদ হাইকোর্ট বলেছে, একজন প্রাপ্তবয়স্ক তরুণী যদি স্বামীর সঙ্গে থাকতে চান, নিজের ইচ্ছায় জীবন কাটাতে চান, সেই স্বাধীনতা রয়েছে তার।

‘‘অবিলম্বে এই বিষয়ে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ চাওয়া উচিত। এই আইনকে অসাংবিধানিক ঘোষণা করার জন্য সুপ্রিম কোর্টে মামলা করা উচিত। এটা খুবই বড় বিষয়। ভারতের ইতিহাসে এমন দৃষ্টান্ত নেই। আকবরের সময় নিয়ম হয়েছিল, যে কোনো ব্যক্তি যে কোনো ধর্ম গ্রহণ করতে পারেন। এবং যে কোনো ধর্মে বিয়ে করতে পারেন। ফলে আমাদের দেশে সেই সংস্কৃতি রয়েছে। আমাদের সংবিধানে ব্যক্তি স্বাধীনতা রক্ষার কথা খুব স্পষ্টভাবে বলা আছে। ফলে এমন আইন সংবিধানকেই অপমান করে’’, এ মন্তব্য করেন নোবেল পুরস্কার-জয়ী অমর্ত্য সেন।

এর পর তার সরস মন্তব্য, ‘‘এখন ‘ক্রিমিনাল অ্যাক্ট অব লাভ জিহাদ’ বলা হচ্ছে। তলিয়ে দেখলে বোঝা যায় ‘লাভ’ বা প্রেমের মধ্যে কোনো ‘জিহাদ’ নেই। ভিন ধর্মের কাউকে ভালোবেসে বিয়ে করলে, তার মধ্যে কোনো ‘জিহাদ’ থাকতে পারে না। তেমনই একটি ধর্ম ছেড়ে অন্য কোনো ধর্ম গ্রহণ করলেও সমস্যা নেই। এটা একটা রাজনৈতিক দল করছে। এর ফলে ভারতকে অপমান করা হচ্ছে। এটা ভারতের সংস্কৃতি নয়। আমার বিশ্বাস, আদালত এর জবাব দেবে।’’



 

Show all comments
  • Nurul Amin ২৯ ডিসেম্বর, ২০২০, ১১:৩৬ এএম says : 0
    নোবেল-জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন is greater and decision is correct , I appreciated to him.
    Total Reply(0) Reply
  • Md Shahin Alam ২৯ ডিসেম্বর, ২০২০, ২:২২ পিএম says : 0
    তিনি ঠিক কথা বলেছন।
    Total Reply(0) Reply
  • Mustafizur Rahman Ansari ২৯ ডিসেম্বর, ২০২০, ৫:১৭ পিএম says : 0
    Prime Minister with tea, now there will be new laws in India,that's normal.
    Total Reply(0) Reply
  • ডাঃ মোঃ সাইদুর রহমান ৩০ ডিসেম্বর, ২০২০, ১১:০৫ এএম says : 0
    অমত্য সেন যা বলেছেন তা অতীব খাঁটি কথা কিন্তু গোঁড়া ধর্মান্ধরা কি তা বুঝে ?
    Total Reply(0) Reply
  • ডাঃ মোঃ সাইদুর রহমান ৩০ ডিসেম্বর, ২০২০, ১১:০৫ এএম says : 0
    অমত্য সেন যা বলেছেন তা অতীব খাঁটি কথা কিন্তু গোঁড়া ধর্মান্ধরা কি তা বুঝে ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ