Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুয়াকাটায় বালুর নীচ থেকে দ্বিতীয় বারে বের হওয়া সাবমেরিন ক্যাবলের আর্টিকুলেটেড পাইপ বসানোর কাজ শেষ

পটুয়াখালী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২০, ৬:৫৫ পিএম

ঢেউয়ের তোড়ে দ্বিতীয় বারের মত কুয়াকাটা সৈকতের বালুর নিচ থেকে বের হয়ে আসা সাব মেরিন ল্যান্ডিং স্টেশনের অপটিক্যাল ফাইবার ক্যাবল লাইন (আর্টিকুলেটেড পাইপ) বসানোর কাজ গতকাল রাতে শেষ হয়েছে। এর আগে মঙ্গলবার সকালে ক্যাবল লাইন বালু কেটে ফের নিরাপদ ভাবে বসানোর কাজ শুরু হয়। বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড এর উপ -মহাব্যবস্থাপক মো: তরিকুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। জানা গছ, সাগর থেকে উঠে আসা ক্যাবল লাইনের পাইপটির প্রায় ১০ ফুট দীর্ঘ ৬-৭টি স্পট ২১ ইঞ্চি কর আর্টিকুলেটেড পাইপ বেলাভূমির উপর বের হয়ে আসে। সাগরের ঢেউয়ের তোড়ে বালুর স্তর ধুয়ে নিচ থেকে ফাইবার ক্যাবল লাইন বের হয়ে গেছে। ওই পয়েন্টে আগেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষ লাল পতাকা দিয়ে সতর্কীকরণ সংকেত দিয়েছে। বের হওয়া পাইপের অংশের নিচ সিমেন্ট বালুর মিশ্রন ভর্তি এক স্তর জিও ব্যাগ দিয় তার উপর আরও পাঁচ স্তর একই কায়দায় জিও ব্যাগ দিয়ে বের হওয়া আর্টিকুলেটেড পাইপ সীলড করে দেয়ার কাজ শুরু হয়েছে। ইতোপূর্বে আগস্ট মাসে কুয়াকাটা বীচে যাওয়া সড়কটির শেষ প্রাÍ থক অপটিক্যাল ফাইবার ক্যাবল লাইনের অংশ বের হয়ে যায়। তা ওই সময় মেরামত করা হয়। এবার আরও নিচের দিকে ক্যাবল বের হয়ে যায়। জোয়ারের সময় বের হওয়া ক্যাবলটির অংশ বিশেষ পানিতে তলিয়ে থাকায় দেখা যায় না। ভাটার সময় ক্যাবলটি ঝুঁকির মধ্যে থাকছে।ওই স্পট পর্যটক-দর্শনার্থী চলাচল করায় সতর্ক করতে লাল পতাকা দেয়া হয়েছে।

উল্লখ্য সাগরের তলদেশ থেকে প্রায় ২৫ হাজার কিলোমিটার দীর্ঘ ক্যাবল লাইন কুয়াকাটা সৈকতের বালুর নিচ হয় সাড় ছয় কিলামিটার দূর কলাপাড়া উপজেলার লতাচাপলী ইউনিয়নের গোড়া আমখোলা পাড়ায় সাবমেরিন ল্যান্ডিং স্টেশন এসে মুল সার্ভারে যুক্ত হয়েছে। উল্লখ্য দেশে যে ব্যান্ডউইথ ব্যবহার হয়, তার প্রায় অর্ধেক দ্বিতীয় সাবমেরিন ক্যাবল থেকে সরবরাহ হয়ে আসছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ