Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতকে ঠেকাতে ওয়ার্নারকে ফেরাল অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

বিরাট কোহলিকে ছাড়াই যেভাবে দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়াকে হারাল ভারত, তাতে দলটির আত্মবিশ্বাস বেড়েছে নিঃসন্দেহে। এই আত্মবিশ্বাসকে পুঁজি করে কোনোরকমে আগামী দুই টেস্টের একটায় যদি ভারত আবারও জেতে, তাহলে এবার বোর্ডার-গাভাস্কার ট্রফি জেতার আশা ভুলতে হবে অস্ট্রেলিয়াকে। তাই অস্ট্রেলিয়ার লক্ষ্য থাকবে প্রথম টেস্টের ছন্দ খুঁজে পাওয়া, নিজেরা অন্তত আরেকটি টেস্ট জেতার পাশাপাশি ভারতকে আরেকটা টেস্টেও জিততে না দেওয়া। দেশের যেখানে এমন অবস্থা, সেখানে বর্তমান সময়ে দলের অন্যতম তারকা মাঠের বাইরে বসে থাকেন কী করে? ডেভিড ওয়ার্নার পারছেনও না।

চোটের কারণে এমনিতেই প্রথম দুই টেস্ট খেলেননি, তৃতীয় টেস্ট খেলবেন কি না, সেটা নিয়েও কয়েক দিন আগে অনিশ্চয়তা ছিল। দ্বিতীয় টেস্টে দলের ভরাডুবি দেখেই কি না, তড়িঘড়ি করে ফেরানো হচ্ছে ওয়ার্নারকে। পরে দুই টেস্টের স্কোয়াডে জায়গা পেয়েছেন এই তারকা। শুধু তা-ই নয়, জায়গা পেয়েছেন ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত ফর্মে থাকা ওপেনার উইল পুকোভস্কিও।
এ দুজনকে জায়গা করে দিতে গিয়ে কপাল পুড়েছে ফর্মহীন ওপেনার জো বার্নসের। গত দুই টেস্টের তিন ইনিংসেই দুই অঙ্ক ছুঁতে না পারা এই ব্যাটসম্যানই স্কোয়াড থেকে বের হয়ে গিয়ে ওয়ার্নার-পুকোভস্কিদের আসার পথ করে দিয়েছেন। তবে দ্বিতীয় টেস্টে জিতলেও আনন্দের আতিশয্যে গা ভাসিয়ে দিচ্ছে না ভারত। জানা গেছে, পরিবর্তন আসতে পারে তাদের স্কোয়াডেও। চোটের কারণে বাদ পড়েছেন পেসার উমেশ যাদব। ফলে তার জায়গায় আরেকজন পেসার দলে ঢোকাতে চলেছে ভারত। সীমিত ওভারের সিরিজে দুর্দান্ত খেলা টি নটরাজনের নামই ঘুরেফিরে আসছে। পেস বিভাগে বৈচিত্র্য আনতে তামিলনাড়ুর এই পেসারকে দলে ঢোকাতে পারে ভারত।
ওদিকে বার্নসের মতো ওপেনার মায়াঙ্ক আগারওয়ালের অবস্থাও বিশেষ ভালো নয়। ফর্মে নেই তিনি। বাদ পড়তে পারেন এই তারকা, তার জায়গায় দলে ঢুকতে পারেন মায়াঙ্কেরই কিংস ইলেভেন পাঞ্জাব সতীর্থ লোকেশ রাহুল কিংবা রোহিত শর্মা। তবে সদ্য চোট থেকে ফেরা রোহিত দলে ঢুকবেন কি না, সেটা নির্ভর করবে ফিটনেস টেস্টে তার পাস করা না করার ওপর। রাহুল কিংবা রোহিত, দুজনের কে স্কোয়াডে ঢুকবেন, কিংবা দুজনই ঢুকবেন কি না, এ নিয়ে জোর আলোচনা চলছে ভারতীয় ক্রিকেট মহলে। সাবেক প্রধান নির্বাচক এম এস কে প্রসাদই যেমন, রোহিতকে চাইছেন ঠিকই, কিন্তু তার জায়গায় কাকে বাদ দেওয়া যায়, সেটাই বুঝে উঠতে পারছেন না, ‘আমি জানি না রোহিত ফিরলে ওকে দিয়ে ওপেনিং করানোটা ঠিক হবে কি না। কারণ, সে লম্বা একটা বিরতির পর মাঠে নামছে। ও কি ওপেন করতে চাইবে না মিডল অর্ডারে খেলবে? সেটাও আরেকটা প্রশ্ন।’
প্রসাদ সন্দেহে থাকলেও আরেক সাবেক প্রধান নির্বাচক দিলীপ ভেংসরকার একদম নিঃসন্দেহ। তার মতে, রোহিত ও রাহুল দুজনকেই দলে ঢোকানো উচিত, দুজনের জায়গায়, ‘ওপেনিংয়ে মায়াঙ্কের জায়গায় আমি রাহুলকে রাখব। ওদিকে রোহিতকে রাখব হনুমা বিহারির জায়গায়। রাহুলকে রাখতেই হবে। কারণ, ও এখন দুর্দান্ত ফর্মে আছে। মায়াঙ্কও ভালো খেলোয়াড়, কিন্তু এখন ওর আত্মবিশ্বাসে কিছুটা ঘাটতি আছে।’
পরের দুই টেস্টের জন্য অস্ট্রেলিয়া দল : ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, উইল পুকোভস্কি, টিম পেইন, শন অ্যাবট, নাথান লায়ন, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, জশ হ্যাজলউড, ম্যাথু ওয়েড, ক্যামেরন গ্রিন, মার্কাস হ্যারিস, মার্নাস লাবুশেন, ট্রাভিস হেড, মোজেস হেনরিকেস, মাইকেল নেসার, জেমস প্যাটিনসন, মিচেল সোয়েপসন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ