Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বার্সা রিয়ালের কাতারে পোর্তো

প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : অষ্টম মিনিটেই ফিলিপের হেডার এগিয়ে নিল পোর্তোকে। বিরতির আগ মুহূর্তে দুই লেগ মিলে রোমার দ্বিতীয় খেলোয়াড় হিসেবে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন ড্যানিয়েল ডি রোসি। বিরতির ৫ মিনিট পর এমারসন পালমেইরার লাল কার্ডে ইতালিয়ান দলটি পরিনত হল ৯ জনে। সুযোগ কাজে লাগিয়ে মিগুয়েল লায়ান ও জেসুস কোরোনা শেষ ১৮ মিনিটে পর্তুগিজ দলকে এনে দিলেন আরো দুই গোল। দুই লেগ মিলে ৪-১ গোলে জিতে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের সমান একবিংশ বারের মত চ্যাম্পিয়ন্স লিগের মূল পর্বে জায়গা করে নিলো পোর্তো।
অথচ প্রথম লেগে প্রতিপক্ষের মাঠে ১-১ গোলে ড্র করায় সম্ভাবনাটা রোমার দিকেই ঝুঁকে ছিলো। কিন্তু ঘরের মাঠে ৩-০ গোলে হেরে বিদায় নিতে হল ইতালিয়ান জায়ান্টসদের। পোর্তোর সাথে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে বড় আসরের মূল পর্বে নাম লিখিয়েছে মোনাকো, লুডোগোরেটস রাজগার্ড, লেজিয়া ওয়ারজাওয়া ও সেল্টিক। যোগ করা সময়ে ফেবিনহোর পেনাল্টি গোলে ভিয়ারিয়ালের বিপক্ষে ঘরের মাঠে ১-০ গোলের জয় পায় মোনাকো। দুই লেগ মিলে ৩-১ ব্যবধানে স্প্যানিশ প্রতিপক্ষকে হারিয়ে এক বছর পর আবারো আসরের মূল পর্বে নাম লেখালো ফ্রেঞ্চ ক্লাবটি।
বুলগেরিয়ান দল লুডোগোরেটস রাজগার্ডের মূল পর্বে পা রাখাটা একটু বেশিই আবেগঘন। চেক চ্যাম্পিয়ন ভিক্টোরিয়া প্লাজেনের মাঠ থেকে ২-২ গোলে ড্র করেও দুই লেগ মিলে ৪-২ গোলে এগিয়ে দ্বিতীয় বারের মত আসরের মূল পর্বে পৌঁছেছে লুডোগোরেটস। লুডোগোরেটসের মত দ্বিতীয় বারের মত মূল পর্বে পা রেখেছে পোলিশ ক্লাব লেজিয়া ওয়ারজাওয়াও। ঘরের মাঠে আইরিশ চ্যাম্পিয়ন ডানডাকের সাথে ১-১ গোলে ড্র করেও দুই লেগ মিলে ৩-১ ব্যবধানে এগিয়ে থেকে ১৯৯৫/৯৬ মৌসুমের পর আবারো চ্যাম্পিয়ন্স লিগের মূল পর্বে পা রাখল পোল্যান্ডের দলটি।
তবে প্লে-অফ পর্বের সবচেয়ে উত্তেজনাকর ম্যাচ উপহার দিয়েছে ইজরাইলের ক্লাব হপেল বিয়ার শেভ ও নেদারল্যান্ডসের ক্লাব সেল্টিকের মধ্যকার ম্যাচটি। ঘরের মাঠে ২-০ গোলে জিতেও দুই লেগ মিলে ৪-৫ গোলে পিছিয়ে থাকায় মূল পর্বে যাওয়া হল না ইজরাইলের দলটির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্সা রিয়ালের কাতারে পোর্তো
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ