Inqilab Logo

ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮, ০৪ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

পিকে হালদারের সাক্ষাৎকার প্রচারে নিষেধাজ্ঞা হাইকোর্টের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

অর্থ আত্মসাতের পর পালিয়ে থাকা প্রশান্ত কুমার হালদার (পিকে হালদার)সহ পলাতক ও সাজাপ্রাপ্ত আসামির বক্তব্য এবং সাক্ষাতকার প্রচার, পুনঃপ্রচারে নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। দুর্নীতি দমন কমিশনের (দুদক) আবেদনের পরিপ্রেক্ষিতে গতকাল বুধবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি আহমেদ সোহেলের ডিভিশন বেঞ্চ এ নিষেধাজ্ঞা জারি করেন।
পিকে হালদার বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের দায়িত্বে থেকে ৩৬ হাজার কোটি টাকা আত্মসাত করেছেন-মর্মে অভিযোগ রয়েছে। দুই লগ্নিকারীর আবেদনের পরিপ্রেক্ষিতে শুনানি শেষে গত ১৯ জানুয়ারি পিকে হালদার এবং সংশ্লিষ্ট ২০ জনের ব্যাংক হিসাব ও পাসপোর্ট জব্দের নির্দেশ দেন হাইকোর্ট। পরে বিদেশে পালিয়ে থাকা পিকে হালদার নির্বিঘেœ দেশে ফিরতে এবং নিরাপত্তা চেয়ে হাইকোর্টে আবেদন করেন। কিন্তু তিনি কখন কীভাবে দেশে ফিরবেন তা জানাতে বলেন আদালত। এ পরিপ্রেক্ষিতে গত ৭ সেপ্টেম্বর তা জানাতে বলা হয়। পিকে হালদারের পক্ষে ২০ অক্টোবর একটি আবেদন করা হয়। তিনি ২৫ অক্টোবর দেশে ফিরবেন-মর্মে জানানো হয়। এ প্রেক্ষাপটে দুদক তাকে গ্রেফতারের নির্দেশনা চাইলে আদালত পিকে হালদার দেশে ফেরা মাত্র গ্রেফতারের নির্দেশ দেন। পরে আর পিকে হালদার দেশে ফেরেননি। কিন্তু পলাতক এই আসামির পক্ষে গত ২৮ ডিসেম্বর বিভিন্ন গণমাধ্যম তার সাক্ষাতকার প্রচার শুরু করে। টক শো তো তার লাইভ বক্তব্য প্রচার করা হয়। গতকাল বিষয়টি দৃষ্টিতে এনে দুদকের কৌঁসুলি খুরশীদ আলম খান বলেন, ওই লাইভ অনুষ্ঠানে আমিও ছিলাম। তার বক্তব্য শুনে লাইভ অনুষ্ঠান থেকে আমি বেরিয়ে এসেছি। কারণ পলাতক একজন আসামির সঙ্গে আমি টক শো’ করতে পারি না। প্রথম কথা হচ্ছে, পিকে হালদার এখন পলাতক। দ্বিতীয়তঃ হচ্ছে তার বিষয়ে আদালতে একটি স্বপ্রণোদিত মামলা বিচারাধীন। এ অবস্থায় তার প্রচারিত সাক্ষাৎকারে কী আছে তা খতিয়ে দেখা প্রয়োজন। তিনি বলেন, গত ২ ডিসেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে পিকে হালদারকে গ্রেফতারে ইন্টারপোলের সহায়তা চাওয়া হয়েছে। শুনানি শেষে পিকে হালদারের সাক্ষাতকার প্রচারে নিষেধাজ্ঞা আরোপ করেন হাইকোর্ট।
##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পিকে হালদার

৫ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন