Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইয়েমেনে বিমানবন্দরে ভয়াবহ বিস্ফোরণ

রক্ষা পেলেন মন্ত্রীরা : নিহত ৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

ইয়েমেনের আডেন আন্তর্জাতিক বিমানবন্দরে ভয়াবহ বিস্ফোরণ ও গোলাগুলির ঘটনায় অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে। গতকাল ইয়েমেনের নতুন সরকারের মন্ত্রীদের বহনকারী একটি বিমান অবতরণের কিছুক্ষণ মধ্যেই সেখানে বিস্ফোরণ ও গোলাগুলির শব্দ শোনা যায়।
জানা গেছে, মর্টার শেল দিয়ে বিমানবন্দরে হামলা চালানো হয়েছে। এ ঘটনায় বেশ কয়েকজন হতাহত হয়েছে। তবে এই হামলায় ইয়েমেন সরকারের কোনও মন্ত্রীর প্রাণহানি হয়নি। প্রাথমিকভাবে পাঁচ জনের মৃত্যুর বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। মন্ত্রীদের বহনকারী বিমান অবতরণের সময় ইয়েমেনের এয়ারপোর্টে বিস্ফোরণ হয়। বিস্ফোরণ ও গোলাগুলির পর প্রধানমন্ত্রী মঈন আব্দুলমালিকসহ মন্ত্রিসভার সদস্যদের নিরাপদে আডেন শহরে প্রেসিডেন্টের বাসভবনে পৌঁছে দেয়া হয়েছে।
উল্লেখ্য, ২০১৫ সালে ইয়েমেনের প্রেসিডেন্ট মনসুর হাদিকে উচ্ছেদ করে রাজধানী সানা দখলে নেয় দেশটির ইরান সমর্থিত শিয়াপন্থী হুথি বিদ্রোহীরা। সউদী আরবের রাজধানী রিয়াদে আশ্রয় নিতে বাধ্য হন ক্ষমতাচ্যুত হাদি। হুথির ক্ষমতা দখলের পর থেকেই হাদির অনুগত সেনাবাহিনীর একাংশ তাদের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে। ২০১৫ সালের মার্চে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে ‘অপারেশন ডিসাইসিভ স্টর্ম’ নামের সামরিক অভিযান শুরু করে সউদী-মার্কিন সামরিক জোট। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ