Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৮ আষাঢ় ১৪২৮, ১০ যিলক্বদ ১৪৪২ হিজরী

গণতন্ত্রের বিজয় দিবস পালন আ.লীগের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২১, ১২:১০ এএম

সারাদেশে বিজয় মিছিল ও আলোচনা সভা আয়োজনের মধ্য দিয়ে গণতন্ত্রের বিজয় দিবস পালন করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় নির্বাচনের দিনটি ‘গণতন্ত্রের বিজয় দিবস’ হিসেবে এবার পালন করছে ক্ষমতাসীনরা।

দিবসটিতে কেন্দ্রীয়ভাবে কর্মসূচী পালন করেছে আওয়ামী লীগ। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আলোচনা সভার আয়োজন করে। এতে দলের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন। ঢাকা উত্তরের আলোচনায় উপস্থিত ছিলেন, দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমন্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম-সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের আলোচনায় উপস্থিত ছিলেন, সভাপতিমন্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, আব্দুর রহমান, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, ডা. দীপু মনি, ঢাকা দক্ষিণের সভাপতি আবু আহম্মেদ মন্নাফী, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির প্রমুখ।

এছাড়া ‘গণতন্ত্রের বিজয় দিবস’ উপলক্ষে সমাবেশ ও মিছিল করেছে যুবলীগ। বঙ্গবন্ধু অ্যাভিনিউ থেকে শুরু করে রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনারে গিয়ে শেষ হয় মিছিলটি। সমাবেশে যুবলীগ সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল বলেন, স্বাধীনতা পরবর্তী সময়ে বার বার বাংলাদেশের গণতন্ত্রের ওপর আঘাত এসেছে। স্বাধীনতা বিরোধী প্রতিক্রীয়াশীল গোষ্ঠী এদেশের গণতন্ত্র নিয়ে, মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে ছিনিমিনি খেলার চেষ্টা করেছে। তিনি যুবলীগের প্রতিটি নেতা-কর্মীকে উদ্দেশ্য করে বলেন, যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশের নেতৃত্বে যে কোন মূল্যে যুবলীগের নেতা-কর্মীরা সংবিধান ও গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষা করে, শেখ হাসিনার চলমান উন্নয়নের ধারাকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবো।

এসময় আরও বক্তব্য রাখেন-বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মোঃ হাবিবুর রহমান, তাজউদ্দিন আহমেদ, যুগ্ম-সাধারণ সম্পাদক মোঃ বদিউল আলম, সাংগঠনিক সম্পাদক ডা. হেলাল উদ্দিন, জহির উদ্দিন খসরু, প্রফেসর ড. মোঃ রেজাউল কবির, প্রচার সম্পাদক জয়দেব নন্দী, দপ্তর সম্পাদক মোঃ মোস্তাফিজুর রহমান মাসুদ, উপ-তথ্য ও যোগাযোগ সম্পাদক এন আই আহমেদ সৈকত, উপ-কৃষি ও সমবায় সম্পাদক মোল্লা রওশন জামির রানা, সহ-সম্পাদক মোঃ আলামিনুল হক আলামিন, নির্বাহি সদস্য মানিক লাল ঘোষ।

ঢাকা মহানগর উত্তর ভারপ্রাপ্ত সভাপতি জাকির হোসেন বাবুল, দক্ষিণ ভারপ্রাপ্ত সভাপতি মাইনউদ্দিন রানা, উত্তর সাধারণ সম্পাদক মোঃ ইসমাইল হোসেন, দক্ষিণ ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এইচ এম রেজাউল করিম রেজা, সাংগঠনিক সম্পাদক গাজী সারোয়ার হোসেন বাবু।

স্বেচ্ছাসেবক লীগ: রাজধানীর কাকরাইলের ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে গণতন্ত্রের বিজয় দিবসের আলোচনা সভা আয়োজন করে স্বেচ্ছাসেবক লীগ। এতে প্রধান অতিথি আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাড. জাহাঙ্গীর কবির নানক বলেছেন, দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত করতে আমাদের নেত্রী শেখ হাসিনা বার বার ষড়যন্ত্রের শিকার হয়েছেন। আজ আমরা গণতন্ত্র চর্চা করতে বিজয় দিবস পালন করছি। বিএনপি-জামায়াত আল বদর রাজাকারদের ষড়যন্ত্র মোকাবেলা করতে বঙ্গবন্ধুর কন্যা আমাদের নেত্রী শেখ হাসিনা মোকাবেলা জানেন। আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, আজকে গণতন্ত্রের মানস কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে গণতন্ত্রের বিজয় দিবসের পালন করছি আমরা। হত্যাকারীদের সকল ষড়যন্ত্র আমরা এই বাংলারমাটিতে হতে দিবো না। কোন অপশক্তি এই গণতন্ত্রকে নস্যাৎ করতে পারবে না। বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ সভাপতি নির্মল রঞ্জন গুহ’র সভাপতিত্বে আলোচনা সভা পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু। সভায় বক্তব্যে রাখেন সংগঠনের সহ সভাপতি দেবাশীষ বিশ্বাস, যুগ্ম সাধারণ সম্পাদক মোবাশ্বের চৌধুরী, প্রচার সম্পাদক রফিকুল ইসলাম বিটু, দপ্তর সম্পাদক আজিজুল হক আজিজ, দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগ সভাপতি মাহমুদুল হাসান রিপন, সাধারণ সম্পাদক তারেক সাঈদ, উত্তরের সাধারণ সম্পাদক আনিসুর রহমান নাঈম প্রমূখ।

কৃষক লীগের বর্ণাঢ্য শোভাযাত্রা: গণতন্ত্রের বিজয় দিবসে কৃষক লীগের এক সমাবেশ ও বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে দিবসটি উদযাপন করেছে। বঙ্গবন্ধু অ্যাভিনিউ থেকে শুরু করে নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জাতীয় প্রেসক্লাব হয়ে পুনরায় বঙ্গবন্ধু অ্যাভিনিউ এসে সমাপ্ত হয়।

কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ ও সাধারণ সম্পাদক এ্যাড. উম্মে কুলসুম স্মৃতি গণতন্ত্রের বিজয় দিবসের শোভাযাত্রায় নেতৃত্ব প্রদান করেন।

এসময় কৃষক লীগের সহ-সভাপতি আলহাজ্জ শেখ মোঃ জাহাঙ্গীর আলম, হোসনে আরা বেগম এমপি, কৃষিবিদ শাখাওয়াত হোসেন সুইট, মোঃ রেজাউল করিম হিরু, আলহাজ্জ মাকসুদুল ইসলাম, যুগ্ম-সাধারণ সম্পাদক বিশ্বনাথ সরকার বিটু, শামীমা শাহরিয়ার এমপি, দপ্তর সম্পাদক রেজাউল করিম রেজা।
ছাত্রলীগের আনন্দ র‌্যালি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ের ২য় বর্ষপূর্তির দিনে গণতন্ত্রের বিজয় দিবস উপলক্ষে আনন্দ র‌্যালি ও বর্ণাঢ্য শোভাযাত্রা করেছে ছাত্রলীগ। সকাল সাড়ে ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে শুরু হয়ে কলাভবন, ভিসি চত্বর, টিএসসি, রাজু ভাস্কর্য সহ ক্যাম্পাসের অভ্যন্তরীণ বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ হয়।

ছাত্রলীগ সভাপতি আল-নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য গণতন্ত্রের বিজয় দিবসের শোভাযাত্রায় নেতৃত্ব প্রদান করেন। শোভাযাত্রায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি সংবলিত প্ল্যাকার্ড হাতে নিয়ে ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা অংশ নেন। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন, ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম হোসেন, ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান সহ কেন্দ্রীয়, বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • Mohammed Khan ৩১ ডিসেম্বর, ২০২০, ৭:৫৫ এএম says : 0
    This was not essential at the present situation if someone become sick and die who will be responsible
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আ.লীগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ