Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮, ০২ রমজান ১৪৪২ হিজরী

‘দেশে এখন কোনো রাজনীতিই নাই’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২১, ১২:০৯ এএম

স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ বলেছেন, এই মুহ‚র্তে দেশে কোনো রাজনীতিই নাই। তাই তরুণ সমাজেরও রাজনৈতিক সচেতনতাটা নাই। রাজনীতি নিয়ে তাদের কোন আগ্রহ নেই। এ জন্য তাদের দোষ দেয়া যায় না। গতকাল সংবাদ মাধ্যমে দেয়া এক প্রতিক্রিয়ায় তিনি একথা বলেন।
তরুণ সমাজ ও রাজনীতি প্রসঙ্গে ড. তোফায়েল বলেন, বর্তমান তরুণ সমাজের তো রাজনীতি নিয়ে কোনো আগ্রহ নাই। একটি ভিন্ন প্রজন্ম তারা। তাদের রাজনৈতিক সচেতনতাটা নাই। এই মুহূর্তে তো দেশে কোনো রাজনীতিই নাই। এটা হয়তো স্থায়ী ভবিষ্যৎ নয়। অবশ্যই অবস্থার পরিবর্তন হবে। এখন আপাতত দেশে তো কোনো রাজনীতি নাই। তাহলে যুব সমাজকেই বা দোষ দেবেন কীভাবে? অন্য কোনো সমাজকে দোষ দেবেন কীভাবে?

ছাত্র রাজনীতির বিষয়ে তোফায়েল আহমেদ বলেন- বিশ্ববিদ্যালয়ে ছাত্ররা পড়াশুনা করে নিজেদের প্রস্তুত করে তারপরে রাজনীতিতে আসবে। বিশ্ববিদ্যালয় থেকে জিন্দাবাদ জিন্দাবাদ দিয়ে দিয়ে রাজনীতি করা এটা কোনো রাজনীতি না। এটা একটা ফাঁকা নেতৃত্ব। এই নেতৃত্বের কোনো রকম ইনফ্যাক্ট গ্রো করে না। এটাকে আমি ভালো নেতৃত্ব মনে করি না। নতুন বছরে প্রত্যাশা নিয়ে তিনি বলেন, প্রত্যাশা তো অনেক কিছু। কিন্তু বাস্তব হতে হবে। আগামী বছর অর্ধেক অংশ করোনা থেকে মুক্ত হবে বলে তো মনে হয় না। এর ভেতরই আমাদের টানাপড়েনের মধ্যে বছরের অর্ধেকের বেশি যাবে। তারপরে দেখা যাক কি হয়। এখন যেহেতু ভ্যাকসিন আসছে। আমরাও পাবো হয়তো? ভ্যাকসিন পেলে মানুষের মধ্যে একটু আত্মবিশ্বাস ফিরে আসতে পারে।

ড. তোফায়েল আহমেদ প্রথম ধাপের পৌরসভা নির্বাচন মূল্যায়ন করে বলেন, বর্তমানে নির্বাচন নিয়ে বিশ্লেষণের কিছু নাই। নির্বাচনের বিশ্লেষণের দরকার হয় যখন স্বচ্ছ নির্বাচন হয়। এখন নির্বাচনের বিশ্লেষণ করলে তো রং বিশ্লেষণ হবে। এইসব নির্বাচনে একাডেমিক ইন্টারেস্ট নিয়ে কেউ যাচ্ছে না আবার কেউ কিছু করছেও না। হাওয়ার উপর তো আর বিশ্লেষণ করা যায় না। এগুলোর জন্য তো রিসোর্স লাগে। রিসোর্স কারো কাছে চাইতে এখন আর আমার মনও চায় না।

তিনি বলেন, তারপরও এবার লোকাল নির্বাচনে সরকার নির্বাচন কমিশন ও মানুষকে কিছুটা ছাড় দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজনীতি

৯ ফেব্রুয়ারি, ২০২১
১৬ জানুয়ারি, ২০২১
১৪ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ