Inqilab Logo

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

লিভারপুল-রিয়ালের হোঁচটে বছর শেষ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২১, ১২:০৮ এএম

বছরের শেষ লিগ ম্যাচে বল দখলে চ্যাম্পিয়নরা একচেটিয়া আধিপত্য করলেও বছরের শেষটা ভালো হলো না লিভারপুলের। অনেক সুযোগ নষ্ট করে নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে পয়েন্ট হারিয়েছে ইয়ুর্গেন ক্লপের দল। গতপরশু রাতে নিউক্যাসলের মাঠে ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচটি গোলশ‚ন্য ড্র হয়েছে। শিরোপা ধরে রাখার অভিযানে টানা দ্বিতীয় ম্যাচে হোঁচট খেল লিভারপুল। গত রাউন্ডে ওয়েস্ট ব্রমউইচ অ্যালবিয়নের বিপক্ষে শেষ দিকে গোল খেয়ে ১-১ ড্র করেছিল তারা।

নিউক্যাসলের বিপক্ষে লিগে টানা পাঁচ জয়ের পর পয়েন্ট হারাল লিভারপুল। ১৬ ম্যাচে নয় জয় ও ছয় ড্রয়ে ৩৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে লিভারপুল। এক ম্যাচ কম খেলে ১৯ পয়েন্ট নিয়ে ১৪তম স্থানে নিউক্যাসল। ১৫ ম্যাচে ৩০ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ম্যানচেস্টার ইউনাইটেড। ১৬ ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে লেস্টার সিটি তিনে, তাদের সমান পয়েন্ট নিয়ে চারে আছে এক ম্যাচ কম খেলা এভারটন।
এদিকে একই অবস্থা হয়েছে স্পানিশ লা লিগাতেও। বছরে নিজেদের শেষ ম্যাচে এসে আগের আট রাউন্ডে জয়শূন্য এলচের বিপক্ষে পথ হারাল রিয়াল মাদ্রিদ। শুরুতে এগিয়ে গিয়ে জয়ের আশা জাগালেও দ্বিতীয়ার্ধে ছন্দ হারিয়ে ম‚ল্যবান দুটি পয়েন্ট হারাল জিনেদিন জিদানের দল। তাদেরই মাঠে চ্যাম্পিয়নদের ১-১ গোলে রুখে দিয়েছে নবাগত এলচে। লুকা মদ্রিচের গোলে রিয়াল এগিয়ে যাওয়ার পর সমতা টানেন ফিদেল।
লা লিগায় টানা পাঁচ ও সব প্রতিযোগিতা মিলে টানা ছয় জয়ের পর পয়েন্ট হারাল রিয়াল। বছরের শেষ ম্যাচটা জিততে না পারায় কিছুটা হতাশা ঝরে জিদানের কণ্ঠে, ‘আমার অনুভূতি খুব ভালো নয়, কারণ আমরা ম্যাচটা জিতে শেষ করতে পারিনি। এরপর ড্র, তারা পেছনে চলে যায় এবং এটা খুব কঠিন হয়ে যায়।’ অতিরিক্ত আত্মতুষ্টির কারণে রিয়ালের এমন হোঁচট বলে মনে করেছেন অনেকে। তবে এমনটা ভাবছেন না ফরাসি কোচ, ‘মনে হয় না যে অতিরিক্ত আত্মবিশ্বাসের বিষয় ছিল এটা, কারণ আমরা জানতাম যে আমরা কী খেলছিলাম। দ্বিতীয় গোলটি ছিল মুল চাবিকাঠি, কিন্তু আমরা আর গোল পেলাম না। এরপর তারা পিছিয়ে গেল এবং আমরা পারিনি, তবে আমাদেরও সম্ভাবনা ছিল।’
১৬ ম্যাচে ১০ জয় ও তিন ড্রয়ে ৩৩ পয়েন্ট নিয়ে দুইয়ে রিয়াল। ১৪ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে ১৫তম স্থানে উঠেছে এলচে। এর আগে লুইস সুয়ারেজের একমাত্র গোলে গেটাফেকে হারানো অ্যাটলেটিকো মাদ্রিদ ১৪ ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। ১৬ ম্যাচে ২৬ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রিয়াল সোসিয়েদাদ। পরের দুটি স্থানে থাকা সেভিয়া ও ভিয়ারিয়ালের পয়েন্টও ২৬। তবে সেভিয়া খেলেছে ১৪ ম্যাচ। ১৫ ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে আছে বার্সেলোনা।
এলচের বিপক্ষে পয়েন্ট খোয়ানোর পর সংবাদ সম্মেলনে খেলোয়াড়দের পারফরম্যান্সে সন্তুষ্টির কথা বলেন জিদান, ‘আমি (মার্সেলো ও মার্কো আসেনসিওর পারফরম্যান্সে) সন্তুষ্ট। আমি আসলে দলের সবার খেলায় সন্তুষ্ট। এমনকি যারা একটু কম খেলতে পেরেছে তাদের উপরও।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিভারপুল-রিয়াল
আরও পড়ুন