Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ জুন ২০২১, ০৬ আষাঢ় ১৪২৮, ০৮ যিলক্বদ ১৪৪২ হিজরী
শিরোনাম

প্রথম কোয়ার্টার ফাইনালে মুখোমুখি শেখ রাসেল-চট্টগ্রাম আবাহনী

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২১, ১২:০৮ এএম

ঘরোয়া ফুটবলের মৌসুমসূচক টুর্নামেন্ট ওয়ালটন ফেডারেশন কাপের গ্রুপ পর্ব শেষে কোয়ার্টার ফাইনালে পৌঁছেছে আটটি দল। আজ থেকে শুরু হচ্ছে শেষ আটের লড়াই। প্রথম ম্যাচে শেখ রাসেল ক্রীড়া চক্রের মুখোমুখি হচ্ছে চট্টগ্রাম আবাহনী। ম্যাচে যারা জিতবে তারা নাম লেখাবে সেমিফাইনালে। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকাল ৪টায় শুরু হবে ম্যাচটি।

ফেডারেশন কাপের ফাইনালে শুধু মাত্র একবারই খেলার সৌভাগ্য হয়েছে শেখ রাসেলের। ২০১২-১৩ মৌসুমের টুর্নামেন্টে তারা শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল। সেই বছরটি ছিলো রাসেলের অন্যতম সাফল্যের বছর। কারণ ওই মৌসুমে তারা স্বাধীনতাকাপ, পেশাদার লিগসহ ট্রেবল শিরোপা জেতে। এরপর আর কোন আসরের ফাইনাল পর্যন্ত যেতে পারেনি রাসেল। গত ফেডারেশন কাপের গ্রুপ পর্বই টপকাতে পারেনি দলটি। তবে এবারের আসরে ‘এ’ গ্রুপ সেরা হয়েই কোয়ার্টার ফাইনালে পা রাখে শেখ রাসেল। নিজেদের প্রথম ম্যাচে পুলিশ ফুটবল ক্লাবকে ১-০ গোলে হারিয়ে শুরু। এরপর শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে ৩-২ গোলে হারিয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ আটে নাম লেখায় রাসেল। অন্যদিকে তাদের প্রতিপক্ষ চট্টগ্রাম আবাহনী একবারই ফাইনাল খেললেও শিরোপা ছোঁয়া হয়নি তাদের। ২০১৭ সালের ফাইনালে ঢাকা আবাহনীর কাছে ৩-১ গোলে হেরে রানার্সআপ হয় তারা। গত আসরে কোয়ার্টার ফাইনালে মোহামেডানের কাছে ২-০ গোলে হেরে বিদায় নিয়েছিল বন্দরনগরীর দলটি। এবার ‘সি’ গ্রুপে প্রতিপক্ষ হিসেবে গত আসরের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস এবং রানার্সআপ রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি থাকায় তাদের এই গ্রুপটিকে ডেথ গ্রুপই ধরা হচ্ছিলো। তবে রহমতগঞ্জ এই টুর্নামেন্টে বিদেশী সব ফুটবলার না পাওয়াতে গত আসরের মতো শক্তি দেখাতে পারেনি। যদিও চট্টলার দলটি একটি মাত্র ম্যাচই জিতেছে গ্রুপ পর্বে। তবে কিংসের কাছে ১-০ গোলে হারলেও তুমুল লড়াই করেছে। অন্যম্যাচে তারা রহমতগঞ্জকে ১-০ গোলে হারিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে শেষ আটে জায়গা পায় চট্টগ্রাম আবাহনী। আজ সেমিফাইনালে উঠার লড়াইয়ে তারা মুখোমুখি হবে শেখ রাসেলের। এবারের আসর থেকে বিদায় নেয়া দলগুলো হচ্ছে- বাংলাদেশ পুলিশ ফুটবল ক্লাব, আরামবাগ ক্রীড়া সংঘ, ব্রাদার্স ইউনিয়ন, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়াচক্র এবং গত আসরের রানার্স আপ দল রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি। ফেডারেশন কাপে এখন পর্যন্ত সর্বোচ্চ ১১ টি শিরোপা ঘরে তুলেছে ঢাকা আবাহনী। সর্বোচ্চ ৭ বারের রানার্স আপও তারা। তাদের পরেই টুর্নামেন্টের অন্যতম সফল দল আবাহনীর চিরপ্রতিদ্বন্দ্বি মোহামেডান স্পোর্টিং ক্লাব। ১০ টি চ্যাম্পিয়ন ও ৪ টি রানার্স আপ ট্রফি রয়েছে তাদের ঘরে। এছাড়া মুক্তিযোদ্ধা, ব্রাদার্স ও শেখ জামাল ধানমন্ডি ক্লাব তিনবার করে চ্যাম্পিয়ন হয়েছে। বসুন্ধরা কিংস ও শেখ রাসেল একটি করে শিরোপা জিতেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেখ রাসেল-চট্টগ্রাম আবাহনী
আরও পড়ুন