Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‌‌‌জেনারেল সোলাইমানি হত্যার প্রতিশোধ নিজের মতো করে নেবে হিজবুল্লাহ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২১, ৮:৪৮ এএম

লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ বলেছে, ইরাকের রাজধানী বাগদাদে ইরানি জেনারেল কাসেম সোলাইমানির হত্যাকাণ্ডে আমেরিকার চিরায়ত দুর্বলতা ফুটে উঠেছে। হিজবুল্লাহর উপ প্রধান শেখ নাঈম কাসেম লেবাননের ইউনিউজ বার্তা সংস্থাকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেছেন।

তিনি বলেন, “জেনারেল সোলাইমানির হত্যাকাণ্ডে মধ্যপ্রাচ্যের বাস্তবতা মোকাবিলা করার ক্ষেত্রে আমেরিকার চরম দুর্বলতা প্রকাশ পেয়েছে। মার্কিন সরকার সাম্প্রতিক সময়ে এ অঞ্চলের নানা ঘটনায় একের পর পরাজিত হয়েছে।”

হিজবুল্লাহর উপ মহাসচিব বলেন, “ফিলিস্তিন থেকে শুরু করে লেবানন, সিরিয়া, ইরাক ও ইয়েমেনে ইরানের নেতৃত্বাধীন প্রতিরোধ ফ্রন্টকে মহা শক্তিশালী অবস্থানে নিয়ে যাওয়ার পেছনে জেনারেল সোলাইমানি প্রধান ভূমিকা পালন করেছেন। এ কারণে ওয়াশিংটন এই বীর সেনানীকে হত্যা করে নিজের নামের পাশে একটি বিজয় চিহ্ন আঁকতে চেয়েছিল।”

কিন্তু উল্টো এ ঘটনায়ও যে আমেরিকা পরাজিত হয়েছে সেকথা অচিরেই প্রমাণিত হবে বলে শেখ নাঈম কাসেম উল্লেখ করেন। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ইরানের এই সন্ত্রাসবিরোধী শীর্ষ কমান্ডারকে হত্যার প্রতিশোধ নিজের মতো করে নেবে হিজবুল্লাহ।

২০২০ সালের ৩ জানুয়ারি ইরাকের বাগদাদ বিমান বন্দরের বাইরে মার্কিন হামলায় ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি'র কুদস ফোর্সের সাবেক প্রধান লে. জেনারেল কাসেম সোলাইমানি শাহাদাৎবরণ করেন।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেবানন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ