Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫, ০৪ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে এনবিআর

প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ২০১৬-২০১৭ অর্থ-বছরের প্রথম মাস জুলাইতে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা অতিক্রম করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। গতকাল বুধবার এনবিআরের  সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন এ তথ্য জানিয়েছেন।   
এনবিআরের তথ্য অনুযায়ী, চলতি অর্থ-বছরের প্রথম মাস জুলাইতে আয়কর, শুল্ক ও মূসক তিনটি খাতে রাজস্ব আদায় করেছে ৯ হাজার ৯৯৭ কোটি টাকা। যা  লক্ষ্যমাত্রার চেয়ে ৮৮ কোটি টাকা বেশি  এবং  ২০১৫-২০১৬ অর্থবছরে একই সময়ের তুলনায় প্রায় ১০ শতাংশ বেশি।  চলতি বছরের জুলাইতে লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৯ হাজার ৫০৯ কোটি টাকা।
লক্ষ্যমাত্রা অর্জনের হার ১০০ দশমিক ৯২ শতাংশ। যা ২০১৫-২০১৬ অর্থ-বছরে একই সময়ে রাজস্ব সংগ্রহের তুলনায় প্রায় ১০ শতাংশ বেশি। চলতি অর্থ-বছরে এনবিআরের রাজস্ব আদায়ের নির্ধারিত লক্ষ্যমাত্রা রয়েছে ২ লাখ ৩ হাজার ১৫২ কোটি টাকা।
চলতি অর্থ-বছরে এনবিআরের রাজস্ব আদায়ের নির্ধারিত লক্ষ্যমাত্রা রয়েছে ২ লাখ  ৩ হাজার  ১৫২ কোটি টাকা।  জাতীয় রাজস্ব বোর্ড রাষ্ট্রের রাজস্ব ভা-ারকে শক্তিশালী ও সুসংহত করার লক্ষ্যে সরকারের রাজনৈতিক নির্দেশনাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে করদাতাদের সঙ্গে আলোচনা ও অংশীদারিত্বের ভিত্তিতে ২০১৫-২০১৬ অর্থবছরের নির্ধারিত রাজস্ব লক্ষ্যমাত্রার চেয়েও প্রায় ৫ হাজার ৫২৮ কোটি টাকা বেশি সংগ্রহ করেছে।
অর্থ-বছরের প্রথম মাসেই রাজস্ব লক্ষ্যমাত্রা অতিক্রমের বিষয়ে সিনিয়র সচিব, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান জানিয়েছেন, রাজস্ব বিভাগে কর্মরত সবাই মিলে কাজ করায় এ অর্জন সম্ভব হয়েছে। এছাড়াও সঠিক সময়ে যোগ্য ব্যক্তিকে উপযুক্ত পদে পদায়ন করা হয়েছে। একই সঙ্গে চলমান মামলা নিষ্পত্তিতে সন্তোষজনক অগ্রগতি ছিল। বকেয়া আদায়েও বেশ ভালো অগ্রগতি হয়েছে। রাজস্ব সংগ্রহকারী কর্মকর্তাদের অতিরিক্ত পরিশ্রমে অর্থ-বছরের প্রথম মাসেই লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ৮৮ কোটি টাকা বেশি রাজস্ব সংগ্রহ সম্ভব হয়েছে। লক্ষ্যমাত্রা অর্জন আগামীতে মাইলফলক হিসেবে কাজ করবে বলে আশা প্রকাশ করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ