Inqilab Logo

শুক্রবার, ২৯ অক্টোবর ২০২১, ১৩ কার্তিক ১৪২৮, ২১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

এবার ফাইজারের টিকার অনুমোদন দিলো ডব্লিউএইচও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২১, ১:১২ পিএম

এবার মার্কিনভিত্তিক ফাইজার- জার্মান বায়োএনটেকের উদ্ভাবিত করোনা টিকার ব্যবহারের অনুমতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বৃহস্পতিবার টিকাটির বৈধতার অনুমোদন দেয় প্রতিষ্ঠানটি। ডব্লিউএইচও এই সিদ্ধান্তের ফলে বিশ্বব্যাপী টিকাটির আমদানি ও বণ্টনের বিষয়টি দ্রুত অনুমোদনের পথ আরো প্রশস্ত হলো। এ খবর দিয়েছে এএফপি ও অনলাইন আল জাজিরা।

এ বিষয়ে এক বিবৃতিতে ডব্লিউএইচও জানায়, এক বছর আগে চীনে প্রথম করোনার সংক্রমণ ছড়ানোর পর ফাইজার-বায়োএনটেকের টিকাটিই প্রথম সংস্থাটির কাছ থেকে এ জরুরি বৈধতা পেল। ডব্লিউএইচওর শীর্ষস্থানীয় কর্মকর্তা মারিয়াঞ্জেলা সিমাও বলেন, করোনার টিকার বৈশ্বিকভাবে প্রয়োগের বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে এটি খুবই ইতিবাচক একটি পদক্ষেপ।

বিশ্বের সব দেশের জনগণের এই টিকা পাওয়ার অগ্রাধিকারের চাহিদা মেটাতে পর্যাপ্ত সংখ্যক টিকা সরবরাহের জন্য বিশ্বব্যাপী আরও বড় করে এই প্রচেষ্টার প্রয়োজনীয়তার ওপর জোর দেয়ার কথা বলেন এই কর্মকর্তা।

গত ২ ডিসেম্বর বিশ্বের প্রথম দেশ হিসেবে বৃটেন ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা প্রয়োগের অনুমোদন দেয়। এর পরই ৮ ডিসেম্বর দেশটিতে এই টিকা দেয়ার কাজ শুরু হয়। পরবর্তিতে যুক্তরাষ্ট্র, কানাডা, বাহরাইন, সৌদি আরব, ইউরোপীয় বিভিন্ন দেশ এবং আরও কয়েকটি দেশ ফাইজার-বায়োএনটেকের টিকার অনুমোদন দিয়ে তার প্রয়োগ শুরু হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ