Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে থার্টিফার্স্ট নাইটে চরম উচ্ছৃঙ্খলা পটকাবাজি

পুলিশের নির্দেশানাকে বৃদ্ধাঙ্গুলি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

নগর পুলিশের ১৬ দফা নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চট্টগ্রাম নগরীতে থ্রার্টি ফার্স্ট নাইটে চরম উচ্ছৃঙ্খল আচরণ করা হয়েছে। মধ্যরাতে ব্যাপক আতশবাজি, পটকাবাজিতে কেঁপে উঠে মহানগরী। কোথাও কোথাও ‘বোমাবাজি’ এবং ককটেল ও গুলির শব্দও শোনা গেছে বলে জানিয়েছেন এলাকাবাসি। করোনাকালে ইংরেজি নববর্ষ বরণে নগরীতে এবং ভয়াল পরিবেশ আগে কখনো দেখা যায়নি। 

রাত ১২টা বাজার আগে কয়েকটি এলাকায় বাজি ফোটানো হলেও ঘড়ির কাটা ১২টা ছোঁয়ার সাথে সাথে তার মাত্রা বাড়ে। বিশেষ করে নগরীর কাজির দেউড়ি, জামালখান, আসকারদীঘির পাড়, এনায়েত বাজার, সিরাজদৌলা রোড, আন্দরকিল্লা, আলকরণ, আগ্রাবাদ, পাঁচলাইশ, মুরাদপুর, খুলশিসহ আশপাশের এলাকায় পটকার শব্দ শোনা যায়। নগরীর অন্যান্য এলাকাতেও এ ধরনের পটকাবাজি কোথাও ককটেলবাজি হয়েছে বলেও জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। টানা পটকাবাজিতে জনমনে আতঙ্ক ছড়িয়ে পড়ে। নগরজুড়ে এবং ভীতিকর পরিবেশের সৃষ্টি হয়। বিশেষ করে শিশু, বৃদ্ধ এবং অসুস্থরা ঘুম থেকে জেগে উঠেন। দরজা, জানালা বন্ধ করেও বিকট শব্দে কান জালাপালা থেকে রক্ষা করা যায়নি। কোন কোন এলাকায় প্রায় ঘণ্টাব্যাপী থেমে থেমে কখনো একটানা পটকা ফাটানো হয়। কোন কোন ভবনের ছাদে আতশবাজি ও পটকাবাজি করা হয়। কিছু কিছু এলাকায় রাস্তায় নেমে মাতলামি ও উচ্ছৃঙ্খল আচরণ করে কিছু যুবক। তারা হর্ন বাজিয়ে বেপরোয়া গতিতে গাড়ি চালিয়ে ছুটতে থাকে। বিপুলসংখ্যক মোটরসাইকেল একযোগে হর্ন বাজিয়ে বাতাসের গতিতে চলতে থাকে। এসময় রাস্তায় চলাচলরত পরিবহন চালক ও পথচারিদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।
অবস্থা বেগতিক হলে রাতে সক্রিয় হয় পুলিশ। এ প্রসঙ্গে নগর পুলিশের উপ-কমিশনার (উত্তর) বিজয় বসাক বলেন, উচ্ছৃঙ্খলা প্রতিরোধে আমাদের প্রস্তুতি ছিলো। এরপরও কিছু কিছু এলাকায় উচ্ছৃঙ্খলা হয়েছে। তবে পুলিশি অ্যাকশানে স্বল্প সময়ের মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা গেছে। এদিকে নগর পুলিশের এডিসি (পিআর) আবদুর রউফ জানান, পটকাবাজি ও উচ্ছৃঙ্খলার অভিযোগে নগরীর কোতোয়ালী থানার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ৩২ জনকে আটক করা হয়। ভবিষ্যতে এ ধরনের আচরণ করবে না মর্মে মুচলেকা নিয়ে তাদের অভিভাবকদের জিম্মায় ছেড়ে দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: থার্টিফার্স্ট-নাইট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ