Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিপর্যয়ে ট্রেনের শিডিউল

বছরের প্রথম দিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২১, ১২:০২ এএম

বছরের প্রথম দিনেও ঘটেছে ট্রেনের সিডিউল বিপর্যয়। গতকাল সকালে কমলাপুর স্টেশন থেকে চট্টগ্রামগামী সোনারবাংলা এক্সপ্রেস বাদে প্রায় সব ট্রেনই ছেড়ে গেছে দেরিতে। আবার অনেক ট্রেন কমলাপুরে পৌঁছতেই দেরি করেছে।

বছরের প্রথম দিনে ট্রেনের সিডিউল বিপর্যয়ে যাত্রীরা বিরক্ত। কয়েকজন ভুক্তভোগি যাত্রী বলেছেন, তারা আশা করেছিলেন, বছরের প্রথম দিনে অন্তত: এরকম ঘটবে না। মা-বাবা আর সন্তানদের নিয়ে নতুন বছরের প্রথম দিনটি সিলেটের শাহজালালের (র.) মাজার জিয়ারতের মধ্য দিয়ে শুরু করতে গতকাল সাত সকালেই কমলাপুর রেলস্টেশনে আসেন মাসুদ হাসান। তবে বছরের শুরুতেই যেন ধাক্কা খেলেন তিনি। সকালের পারাবতে তাদের সিলেট যাবার কথা থাকলেও ট্রেন ছাড়তে এক ঘণ্টারও বেশি দেরি হবে শুনে বিরক্ত মাসুদ। তিনি বলেন, গেল বছরটা সব শেষ করে দিয়ে গেছে। ভাবলাম নতুন বছরটা শুরু করবো সুন্দর করে। কিন্তু সেটা হলো না। পরিবারে সবাইকে নিয়ে আজ শাহজালাল ও শাহপরানের মাজার জিয়ারত করে বছর শুরু করার ইচ্ছা ছিল; সেটাও ঠিকঠাক হলো না। জানি না বছরটা কেমন যাবে।

বছরের প্রথম দিনেই ট্রেনের সময় বিপর্যয়ে অনেক যাত্রী পড়েন বিপাকে। সকালে কমলাপুর থেকে চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে যাওয়া সোনার বাংলা এক্সপ্রেস বাদে কোনো ট্রেনই নির্ধারিত সময়ে ছেড়ে যেতে পারেনি। তাই বছরের প্রথম দিনে ভোগান্তিতে পড়তে হয়েছে মাসুদ হাসানের মতো অনেককেই। এ প্রসঙ্গে প্লাটফর্ম স্টেশন মাস্টার জাহিদ হোসেন বলেন, গতকাল (বৃহস্পতিবার) রাতে বনানীতে মালবাহী কন্টেইনার ট্রেন লাইনচ্যুত হওয়ার কারণে ট্রেনের শিডিউল এদিক- সেদিক হয়ে গেছে। এই কারণেই সময়মতো ট্রেন ছাড়া যাচ্ছে না।

গতকাল সকাল ৮টায় খোঁজ নিয়ে জানা যায়, ঢাকা থেকে রাজশাহীগামী ধূমকেতু এক্সপ্রেস সকাল ৬টায় ছেড়ে যাবার কথা থাকলেও সাড়ে ৭টা পর্যন্ত প্লাটফরমে প্লেস করা হয়নি। অনদিকে সিলেটগামী পারাবত এক্সপ্রেস সকাল ৬টা ২০ মিনিটে ছেড়ে যাবার কথা থাকলে সাড়ে ৭টায়ও ছেড়ে যেতে পারেনি। একইভাবে সঠিক সময়ে ছেড়ে যেতে পারেনি কিশোরগঞ্জগামী এগারোসিন্ধুর এক্সপ্রেস। সকাল ৭টা ১৫ মিনিটে ট্রেনটি ছেড়ে যাবার কথা থাকলেও ৮ টা পর্যন্ত ছেড়ে যেতে পারেনি। ঢাকা থেকে দেওয়ানগঞ্জগামী তিস্তা এক্সপ্রেস সকাল সাড়ে ৭টায় ছাড়ার কথা থাকলেও ৮টা পর্যন্ত স্টেশন ত্যাগ করতে পারেনি।

অন্যদিকে চিলাহাটীগামী নীলসাগর এক্সপ্রেস সকাল ৬টা ৪০ মিনিটে ছাড়ার কথা থাকলেও দেরি করেছে দেড় ঘণ্টা। ঢাকা থেকে চট্টগ্রামগামী মহানগর প্রভাতী সকাল পৌনে ৮টায় ছাড়ার কথা থাকলেও ঠিক সময়ে ছাড়তে পারেনি। বিকালেও ছিল প্রায় একই অবস্থা। সন্ধ্যার পর হাতে গোনা দুটি ট্রেন সঠিক সময়ে কমলাপুর ছেড়ে গেলেও বাকিগুলো ছেড়েছে দেরিতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ