Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

থার্টিফার্স্টের আতশবাজিতে প্রাণ গেলো কয়েকশ পাখির!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২১, ১০:৩৮ এএম

বিশ্বব্যাপী মহামারি করোনার নৈরাজ্যের মধ্যেই স্বল্পপরিসরে এবার ইংরেজি নববর্ষ উদযাপিত হয়েছে। তাতেই অন্য রকম বিপত্তি ঘটলো ইতালির রাজধানী রোমে।

পুরো রোম যখন বিষময় ২০২০ সাল পিছনে ফেলে নতুন ভোরের প্রত্যাশায় মত্ত, ঠিক তখন তাদের সেই প্রত্যাশার আনন্দ প্রাণ কাড়লো কয়েকশ পাখির। আর তাতে ফুঁসে উঠেছে দেশটির প্রাণী অধিকার বিষয়ক সংগঠনগুলো। গতকাল শুক্রবার (১ জানুয়ারি) এ খবর জানিয়েছে গার্ডিয়ান, স্কাই নিউজসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।
রোমের প্রধান রেলস্টেশনের আনন্দের ওই রাতে কয়েকশ স্টারলিংস পাখি মরে পড়ে থাকতে দেখা যায়। আহত হয় অনেক পাখি। ওই রাতে পাখিগুলোর এভাবে মৃত্যুর কারণ এখনো স্পষ্ট নয়। কিন্তু ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব প্রোটেকশন অব অ্যানিমেলস (ওআইপিএ) একে ‘হত্যাকাণ্ড’ আখ্যা দিয়ে বলছে, উচ্চশব্দে পটকাবাজি ফোটানো ও আতশবাজি এই মৃত্যুর জন্য দায়ী।
‘এটা হতে পারে তারা ভয়ে প্রাণ হারিয়েছে। তারা ভয়ে একসঙ্গে উড়তে গিয়ে নিজেদের মধ্যে ধাক্কা লেগেও মরতে পারে। আবার হতে পারে তারা ভয়ে উড়তে গিয়ে দিশেহারা হয়ে জানালা বা বিদ্যুতের লাইনে আটকে মারা গেছে। তারা হার্ট অ্যাটাকেও মারা যেতে পারে।’ বলেন সংগঠনটির একজন মুখপাত্র।
ওআইপিএ ইতালি শাখা পটকাবাজি ও আতশবাজি বিক্রি এবং ব্যবহার নিষিদ্ধ করার দাবি জানিয়েছে প্রাণীদের সুরক্ষায়।
আতশবাজি প্রতি বছর এভাবে পোষা ও বন্যপ্রাণীদের আহত কিংবা মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায় বলে উল্লেখ করেন তিনি। এবং করোনার কারণে জারি থাকা কারফিউ উপেক্ষা করেই এ বাজি ফোটানো হয়েছে বলে দাবি সংগঠনটির। সূত্র : গার্ডিয়ান, স্কাই নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: থার্টিফার্স্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ