Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইয়েমেনে বিয়ের অনুষ্ঠানে ক্ষেপণাস্ত্র হামলায় ৫ নারী নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২১, ৬:৪২ পিএম

যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে বিয়ের অনুষ্ঠান চলাকালীন ইয়েমেনে ক্ষেপণাস্ত্র হামলায় ৫ নারী নিহত হয়েছেন। গতকাল শুক্রবার (০১ জানুয়ারি) খ্রিস্টীয় নতুন বছরের প্রথম দিন বন্দরনগরী হুদাইদায় হতাহতের এ ঘটনা ঘটে বলে জানায় স্থানীয় কর্তৃপক্ষ।

হুদাইদা বিমানবন্দরের কাছে বিয়ের অনুষ্ঠানে এ হামলার জন্য সরকার এবং হাউথি বিদ্রোহীরা একে অপরকে দোষারোপ করছে। হাউথিদের নিয়ন্ত্রণাধীন শহরটি পুনরুদ্ধারে বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করছে সরকারি বাহিনী।

এর আগে এডেন বিমানবন্দরে হামলায় অন্তত ২৬ জন নিহত হয়। ওইদিন বিমানে করে সউদী আরব থেকে দেশে ফেরেন নতুন মন্ত্রিসভার সদস্য এবং কর্মকর্তারা। বিমান বন্দরে নামার সঙ্গে সঙ্গে বিস্ফোরণের ঘটনা ঘটে। হামলায় ইন্টারন্যাশনাল রেড ক্রসের দুই কর্মী নিহত হয়েছে। একজন এখনো নিখোঁজ বলে জানানো হয়।
বুধবারের ওই হামলার দায় কেউ স্বীকার করেনি। ইরান সমর্থিত বিদ্রোহী গোষ্ঠী হাউথিরা হামলার অভিযোগ অস্বীকার করেছে।
পরে সউদী জোট জানায়, প্রেসিডেন্সিয়াল প্যালেসে হামলা চেষ্টার সময় বিস্ফোরকভর্তি একটি ড্রোন তারা ভূপাতিত করেছে।
জাতিসংঘ যুদ্ধবিরতি পর্যবেক্ষণ দলের সরকারি প্রতিনিধি জেনারেল সাদেক দৌদি হুদাইদা বিস্ফোরণের নিন্দা জানিয়েছেন। ওই হামলায় আহত হয় আরও ৭ জন। সাধারণ মানুষের উপর হামলা চালিয়ে হাউথি বিদ্রোহী জঘন্য অপরাধ করেছে বলেও মন্তব্য করেন।

হাউথি নিযুক্ত হুদাইদার গভর্নর মোহাম্মদ আয়াচে শিয়া বিদ্রোহীদের নিয়ন্ত্রিত আল মাসিরাহ টিভিকে বলেন, আগ্রাসী সরকারি বাহিনী নিজের অন্যায়ের জন্য অন্যকে দোষারোপে বিন্দুমাত্র দ্বিধা করে না।

২০১৮ সালে হুদাইদা পুনরুদ্ধারের জন্য হাউথিদের বিরুদ্ধে অভিযান শুরু করে সউদী জোট। দরিদ্রপীড়িত ইয়েমেনের বাসিন্দাদের মানবিক ত্রাণ সহায়তা পৌঁছানোর জন্য প্রধান বন্দর ওই হুদাইদায় অবস্থিত। ওই বছর থেকেই সেখানে আংশিকভাবে যুদ্ধবিরতি কার্যকর রয়েছে। যা জাতিসংঘের তত্বাবধানে পর্যবেক্ষণ করা হচ্ছে।
দক্ষিণ ইয়েমেন নিয়ে স্বাধীন রাষ্ট্র গঠন করতে চায় এসটিসি। এপ্রিলে ওই অঞ্চলে নিজেদের শাসন ব্যবস্থা ঘোষণা করে তারা। যার কারণে ইয়েমেনে স্থায়ী যুদ্ধবিরতির লক্ষে জাতিসংঘের উদ্যোগ স্থবির হয়ে পড়ে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইয়েমেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ