Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশে গুম ও বেআইনি গ্রেফতার চলছে

প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৫৬ পিএম, ২৪ আগস্ট, ২০১৬

ইনকিলাব ডেস্ক : অব্যাহতভাবে বেআইনি আটক ও গুম বাংলাদেশে এক অপকৌশল হয়ে দাঁড়িয়েছে। যা যে কারো জন্যে এমনকি রাজনৈতিক প্রতিপক্ষকেও মোকাবেলার জন্যে হুমকিস্বরূপ। এ ধরনের চর্চা যথাযথ প্রক্রিয়ার লঙ্ঘন এবং বাংলাদেশের আইনের প্রতি উপহাস।
চলতি বছরের জুন মাসে বাংলাদেশের বিভিন্ন স্থান থেকে ১৫ হাজার মানুষকে আটক করা হয়। জঙ্গিবিরোধী অভিযানে তাদের গ্রেফতার করা হয়। জঙ্গিরা বাংলাদেশের লেখক, সমকামী, বিদেশি নাগরিক ও ধর্মীয় সংখ্যালঘু ৪০ জনকে হত্যা করে। ওই অভিযানে সত্যিকার দোষীরা গ্রেফতার হয়নি। গ্রেফতার হয়েছে রাজনৈতিক প্রতিপক্ষের লোকেরা।
সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে হাজার হাজার গ্রেফতারকৃতদের মধ্যে মাত্র ১৯৪ জন জঙ্গি রয়েছে। একই কারণে জুনে বন্দুকযুদ্ধে ২২ জন হত্যার শিকার হয় আইন-শৃঙ্খলা বাহিনীর মাধ্যমে। ভিকটিমদের মধ্যে দু’জন বিরোধী দলের ছাত্র শাখার শিক্ষার্থীও ছিল।
বাংলাদেশে বেআইনিভাবে গ্রেফতার ও অপহরণ নিয়মিতই হচ্ছে। কর্র্তৃপক্ষের এমন আচরণ আন্তর্জাতিকভাবেও আলোচিত হয়েছে। ১ জুলাই ঢাকার রেঁস্তোরায় সন্দেহভাজন হামলাকারী তাহমিদ খান ও হাসনাত করিম অপহরণ হয়েছিল। কর্তৃপক্ষ পরে তাদের গ্রেফতার দেখিয়েছে।
পুলিশ বলছে দুইজন তাদের কাস্টডিতে আছে। তবে রেঁস্তোরায় হামলার সঙ্গে তাদের কারো সম্পৃক্ততার কোনো তথ্য পাওয়া যায়নি বলে জানান তারা। চলতি মাসের শুরুতে মির আহমেদ বিন কাসিম ও হুম্মাম কাদের চৌধুরীকে অপহরণ করা হয়েছে। সাদা পোশাকে হুম্মাম কাদেরকে তার গাড়ি থেকে তুলে নেয়া হয়। আর মির আহমেদকে তার বাড়ি থেকে তুলে নেয়া হয়েছে।
তবে তাদের গ্রেফতারের বিষয়টি অস্বীকার করেছে কর্তৃপক্ষ। তারা দু’জনই বিরোধী দলীয় রাজনৈতিক নেতার সন্তান। রাজনৈতিক কারণেই তাদের অপহরণ করা হয়েছে।
নির্দিষ্ট অভিযোগ ও ম্যাজিস্ট্রেটের নির্দেশ ছাড়া গ্রেফতারের আইন পরিবর্তন করা সত্ত্বেও সাদা পোশাকে আইন-শৃঙ্খলা বাহিনীর মাধ্যমে গ্রেফতার করা হচ্ছে। যে পুলিশ ও গোয়েন্দারা এই নির্দেশ অমান্য করছে তাদের শাস্তি দেয়া হচ্ছে না। তাতে দায় মুক্তির সংস্কৃতি তৈরি হচ্ছে বাংলাদেশে। যেখানে বাংলাদেশ সরকার জঙ্গিদের হুমকির মোকাবেলা করার চেষ্টা করছে সেখানে আইনের শাসনের প্রতি আস্থা ফিরিয়ে আনাও গুরুত্বপূর্ণ।



 

Show all comments
  • Maruf ২৫ আগস্ট, ২০১৬, ১:৫৭ পিএম says : 0
    i think they are right
    Total Reply(0) Reply
  • আবু তালেব ২৫ আগস্ট, ২০১৬, ১:৫৮ পিএম says : 0
    বাংলাদেশে গুম ও বেআইনি গ্রেফতার বন্ধ হওয়া জরুরী।
    Total Reply(0) Reply
  • নাজিম ২৫ আগস্ট, ২০১৬, ২:০০ পিএম says : 0
    দেশে আইনের শাসনের প্রতি আস্থা ফিরিয়ে আনা জরুরী।
    Total Reply(0) Reply
  • মনির হাজারী ৮ ডিসেম্বর, ২০১৬, ৯:২৬ এএম says : 0
    বিনা বিচারে হত্যা গুম বন্দ হোক। সরকারের দায়িত্ব এ ব্যাপারে ব্যবস্হা নেয়া।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশে গুম ও বেআইনি গ্রেফতার চলছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ