Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২১, ১২:০২ এএম

কারফিউ জোরদার

ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের ১৫টি অঞ্চলে করোনা সংক্রমণের তীব্রতা রোধে কারফিউ জোরদার করা হচ্ছে। দেশটির সরকার শুক্রবার এ ঘোষণা দিয়ে বলেছে, করোনা সংক্রমণ তীব্র হওয়ায় এসব অঞ্চলে রাত্রিকালীন কারফিউ’র সময় আরো দু’ঘণ্টা বাড়ানো হচ্ছে। এর অর্থ এসব অঞ্চলে রাত্রিকালীন কারফিউ রাত ৮টার পরিবর্তে সন্ধ্যা ৬টায় শুরু হবে এবং তা শনিবার থেকে কার্যকর হচ্ছে। সরকারের মুখপাত্র গেব্রিয়েল আতাল বলেন, করোনাভাইরাস ছড়িয়ে পড়া অব্যাহত রয়েছে। তবে বিভিন্ন অঞ্চলে সংক্রমণ ছড়িয়ে পড়ার ভিন্নতা রয়েছে। এএফপি।


দুই সপ্তাহের জন্য
ইনকিলাব ডেস্ক : ভাইরাসের নতুন ঢেউ প্রতিরোধে রাজধানী ব্যাংককের সকল স্কুল বন্ধ ঘোষণা করেছে থাই সরকার। এ জন্য বর্ষবরণ উপলক্ষে দেয়া ছুটির সঙ্গে আরো দুই সপ্তাহ অতিরিক্ত যুক্ত করা হয়েছে। দেশটি দীর্ঘদিন করোনা নিয়ন্ত্রণে রাখতে পারলেও সম্প্রতি আবারো দ্রুত বাড়তে শুরু করেছে শনাক্তের সংখ্যা। ফলে নতুন করে কড়াকড়ি আরোপ করতে যাচ্ছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটি। খবরে বলা হয়েছে, দেশটিতে শুক্রবার ২৭৯ জন নতুন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে।
চ্যানেল নিউজ এশিয়া।


কঙ্গোয় নিহত ২৫
ইনকিলাব ডেস্ক : কঙ্গোর গোলোযোগপূর্ণ পূর্বাঞ্চলে শুক্রবার এক হামলায় কমপক্ষে ২৫ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। স্থানীয় কর্মকর্তারা বলেছেন, এ হামলার জন্য এডিএফ মিলিশিয়ারা দায়ী। বেনির আঞ্চলিক প্রশাসক দোনাত কিবুয়ানা এএফপিকে জানান, সেনাবাহিনী বৃহস্পতিবার নববর্ষের প্রাক্কালে এলাকার শস্যক্ষেতে ২৫ জন বেসামরিক নাগরিকের লাশের খোঁজ পাওয়ার পর এডিএফ যোদ্ধাদের তাড়া করে। শতাধিক মিলিশিয়া গোষ্ঠীর অন্যতম এডিএফ জঙ্গিরা দেশের পূর্বাঞ্চলীয় প্রদেশগুলোতে তৎপর রয়েছে। এএফপি।


ভারতীয় সেনা নিহত
ইনকিলাব ডেস্ক : অধিকৃত জম্মু-কাশ্মীর সীমান্তে ফের গোলাগুলির ঘটনায় এক সেনা নিহত হয়েছে বলে অভিযোগ করেছে ভারত। শুক্রবার রাজৌরি সীমান্তের নিয়ন্ত্রণরেখায় (এলওসি) এ ঘটনা ঘটে। ভরতীয় সেনাবাহিনী স‚ত্র জানিয়েছে, শুক্রবার বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত রাজৌরির নৌশেরা সেক্টরে গোলাবর্ষণ করে পাকিস্তানি সেনারা। নিয়ন্ত্রণরেখা লাগোয়া অঞ্চলগুলোতেও গুলি ছোঁড়া হয়। ভারতের পক্ষ থেকেও পাল্টা গুলি-মর্টারশেল ছোঁড়া হয়। গোলাগুলির একপর্যায়ে নায়েব সুবেদার রবীন্দর নামে এক ভারতীয় সেনা নিহত হয়। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ