Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অরক্ষিত রেলক্রসিং যেন মরণফাঁদ

জয়পুরহাট জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

জয়পুরহাটের আক্কেলপুরে অনুমোদনহীন অরক্ষিত রেলক্রসিং গুলোতে ঝুঁকি নিয়ে চলাচল করছে যানবাহন। এতে দুর্ঘটনার আশঙ্কা বাড়ছে এবং বাড়ছে মৃত্যু। তবে সর্তকতার সাথে রেলক্রসিং গুলো পারাপারের পরামর্শ রেল বিভাগের।

রেলওয়ে সূত্রে জানা গেছে, আক্কেলপুর উপজেলায় প্রায় সাড়ে ১৮ কি.মি. রেল পথ রয়েছে। এই রেল পথে মোট ১০টি রেলক্রসিং থাকলেও অনুমোদিত ৫টি লেভেল ক্রসিংয়ে গেইট এবং গেইটম্যান রয়েছে। বাকি ৫টি অনুমোদনহীন অরক্ষিত রেলক্রসিং। এই রেলক্রসিং গুলোতে ঝুঁকি নিয়ে চলাচল করছে যানবাহন। এতে বাড়ছে দুর্ঘটনা সেই সাথে বাড়ছে মৃত্যু।

সরেজমিনে উপজেলার মাতাপুর রেলক্রসিংয়ে গিয়ে দেখা যায়, সেখানে রয়েছে অনুমোদিত রেলক্রসিং। গেইটের ব্যারিকেড রয়েছে কিন্তু নেই গেইট ম্যান, রয়েছে তার থাকার ঘর। গেইট ম্যান না থাকায় চরম ঝুঁকি নিয়ে চলাচল করছে রুকিন্দিপুর ইউপির মানুষ।

২০০৬ সালের ১১ জুলাই আক্কেলপুর মহিলা কলেজ সংলগ্ন রেল ক্রসিংয়ে বাস-ট্রেন সংঘর্ষে ৩৬ জন বাস যাত্রী প্রাণ হারান। ২০১৯ সালের ২২ জুন উপজেলার কানুপুরে তৎকালীন অরক্ষিত রেলক্রসিংয়ে মুরগিবাহী ভটভটিতে ট্রেনের ধাক্কায় আব্দুস সালাম (৩৫) নামের এক মুরগি ব্যবসায়ী নিহত হয়। পরে রেল বিভাগ ওই রেলক্রসিংটি অনুমোদন দিয়ে গেইটম্যান নিয়োগ দেন। চলতি বছরের ২১ জানুয়ারী উপজেলার জামালগঞ্জ রেল ষ্টেশনের আউটার সিগনালের কাছে অরক্ষিত রেলক্রসিংয়ে রাজশাহী থেকে ছেড়ে আসা চিলাহাটি গামী আন্তঃনগর তিতুমীর এক্সপ্রেস ট্রেনের ধাক্কায় কলাবাহী ভটভটি দুমড়েমুচরে যায় এবং ঘটনাস্থলেই চালক মোখলেছুর রহমান (৩৬) নিহত হন।

স্টেশন মাস্টার খাতিজা খাতুন বলেন, অরক্ষিত রেলক্রসিং গুলার বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন। অনুমতি ছাড়া রেলক্রসিং গুলোতে সাবধানে চলাচল করা উচিত।

রেলওয়ের সিনিয়র সাব-এ্যাসিস্টেন্ট ইঞ্জিনিয়ার বজলুর রশিদ বলেন, এই উপজেলার অনুমোদিত প্রতিটি লেভেল ক্রসিংয়ে রাত-দিন গেইটম্যানরা নিয়মিত ডিউটি করছেন। প্রতিটি লেভেল ক্রসিংয়ে সতর্কতামূলক সাইনবোর্ড দেয়া আছে এবং সকলকে সে গুলো দেখিয়ে চলতে বলা হয়েছে। যদি কেউ অসাবধান বশতঃ দুর্ঘটনার শিকার হয় এর দায় রেলের নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অরক্ষিত-রেলক্রসিং
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ