Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বজনদের কাছে ফিরতে চায় মানসিক ভারসাম্যহীন রেখা

কমলনগর (লক্ষ্মীপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২১, ১২:০২ পিএম

বার বছর আগে পরিবার থেকে হারিয়ে যাওয়া রেখা (ছদ্মনাম )তথ্য প্রযুক্তির সহায়তায় বাড়ি ফিরতে চায়। তবে আত্মীয় স্বজন কিংবা পরিবারের ঠিকানা পুরোপুরিই অজানা তার। পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে যুগেরও বেশি সময় ধরে ভিক্ষা-বৃত্তি করে বেঁচে থাকা সপ্ন কখনো রাস্তার পাশে কখনো গৃহস্তের বাড়ির পরিত্যক্ত ঘরে আবার কখনো বাজারের টলঘরে পড়ে থাকতে থাকতে সে এখন অর্ধ-পাগল প্রায়।

এমনি এক ভারসাম্যহীন রেখা নামের (কাল্পনিক) এক বয়স্ক নারীর দেখা মিলে লক্ষ্মীপুর জেলার কমলনগর উপজেলা চরকাদিরা ইউনিয়নের ফজুমিয়ারহাট বাজার এলাকায়।প্রায় তের বছর ধরে পথের মানুষ হিসেবে পড়ে আছে ঠিকানা বিহীন নাম না জানা ভারসাম্যহীন রেখা।
তবে অন্যান্য পাগলদের তুলনায় রেখাকে অনেকটা স্বভাবিক মনে হওয়ায় স্থানীয় ফজুমিয়ারহাট স্কুল এণ্ড কলেজের একটি পরিত্যক্ত ঘরে থাকার যায়গা করে দিয়েছে স্থানীয়রা।

খিদে পেলে বাজারের ব্যবসায়ীদের কাছে অথবা রেস্টুরেন্টে ছুটে গেলেই খাবার জুটে তার। শান্ত প্রকৃতির এই পাগলির প্রতি এলাকার সর্বশ্রেণীর মানুষের মানবিকতার কমতি নেই। সকলেই মায়ার নজরে দেখেন তাকে।

সব মিলিয়ে এ এলাকাতেই সে পড়ে আছে পাগল ও উদ্বাস্তু একজন পরিবার বিচ্ছিন্ন মানুষ হিসেবে।

স্থানীয় উপজেলা কৃষকলীগের সভাপতি ডাঃ হারুন অর রশিদ,বাজার ব্যবসায়ী সপন সাহাবউদ্দীন,মাকছুদ সহ অনেকেই জানান, আচার-আচরণ দেখে তাকে পাগল মনে হয় না। সে অনেকটা পরিছন্ন ও স্বাভাবিক। মনে হচ্ছে পরিবারের অবহেলা অথবা কলহের কারণে সে আজ পথের মানুষ। আমরা অনেকেই বাড়িতে থাকার যায়গা করে দিতে চাইলেও সে থাকতে চায়না। তবে কিছুটা অস্বাভাবিক ও তার ইচ্ছা না থাকায় তা সম্ভব হয়নি। কিন্তু এলাকার প্রতিটি মানুষ তার প্রতি আন্তরিক ও মায়ার নজরে দেখেন সবাই তাকে। এলাকাবাসী আরও জানান, তার মূখের ভাষার আঞ্চলিকতায় মনে হচ্ছে নরসিংদী, ভৈরব,অথবা ব্রাহ্মণবাড়িয়া জেলার আধিবাসী। বর্তমান তথ্য প্রযুক্তির উৎকর্ষতায় পথহারা এই মানসিক ভারসাম্যহীন মানুষটিকে তার পরিবারের কাছে ফিরে যেতে সহযোগিতা করতে সকলের প্রতি অনুরোধ জানান স্থানীয়রা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ