Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২১, ১২:০২ এএম

ছবির ভেতর কোকেন

ইনকিলাব ডেস্ক : আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনার ১২টি ছবি নিয়ে যাচ্ছিলেন যাত্রী। আর ছবিগুলোর ভেতর থেকে উদ্ধার হলো ২.৬৫ কেজি নিষিদ্ধ মাদক কোকেন! সম্প্রতি তুরস্কের ইস্তাম্বুল বিমানবন্দরে ঘটল এ ঘটনা। বুধবার ৭২ বছর বয়সী এক জার্মান বৃদ্ধ কলম্বিয়া থেকে ইস্তাম্বুলে আসেন। তার গতিবিধি দেখে সন্দেহ হয় বিমানবন্দর কর্মীদের। বৃদ্ধের লাগেজ বিমানবন্দরের এক্স রে মেশিনে পার করার সময় এতে সন্দেহজনক কিছু ধরা পড়ে। তল্লাশি চালিয়ে লাগেজ থেকে ম্যারাডোনার ১২টি ছবি উদ্ধার করেন নিরাপত্তাকর্মীরা। এর পর সেসব ছবির ভেতর থেকে কোকেনগুলো উদ্ধার করে জমা করলে সব মিলিয়ে ২.৬৫ কেজিতে দাঁড়ায়। ছবি থেকে কোকেন উদ্ধার করার দৃশ্য ভিডিও করে রাখা হয়। আনাদোলু।


নৌকা নিখোঁজ
ইনকিলাব ডেস্ক : ফ্লোরিডা ও বাহামার মধ্য দিয়ে যাওয়ার সময় ২০ যাত্রীসহ একটি নৌকা নিখোঁজ হয়েছে। শনিবার মার্কিন কোস্টগার্ড এমন তথ্য জানিয়েছে। তিনদিনের ব্যর্থ অনুসন্ধানের পর অভিযান স্থগিত করে দেয়া হয়েছে। সোমবার বিমিনি দ্বীপ ছেড়ে রওনা দেয় নৌকাটি। ৮০ মাইল দূরে যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলের লেক ওর্থে যাওয়ার কথা ছিল সেটির। এক বিবৃতিতে বলা হয়, নৌকাটি বন্দরে পৌঁছেনি বলে মঙ্গলবার কোস্টগার্ড সতর্ক হয়ে ওঠে। কোস্টগার্ড বলছে, পরবর্তী তিনদিন দুদেশ যৌথভাবে ১৭ হাজার বর্গমাইল জুড়ে আকাশ ও সামুদ্রিক অভিযান চালাবে। কিন্তু শুক্রবারই অভিযান স্থগিত করে দেয়া হয়েছে। রয়টার্স।


জিম্বাবুয়ে লকডাউন
ইনকিলাব ডেস্ক : জিম্বাবুয়ে সরকার দেশব্যাপী আবারো লকডাউন জারি করেছে। করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় অবিলম্বে কার্যকরের ঘোষণা দিয়ে শনিবার এ লকডাউন জারি করা হয়। লকডাউনকালে আগামী ৩০ দিন কেবলমাত্র হাসপাতাল, ওষুধের দোকান এবং সুপামার্কেটসমূহ খোলা থাকবে। লকডাউনের কারণে দরিদ্র পরিবারগুলো এবং অনানুষ্ঠানিক চাকরিজীবীরা আরো ঝুঁকির মধ্যে পড়বে। কারণ দেশটির অর্থনীতি ইতোমধ্যে সংকটে রয়েছে এবং তা কাটিয়ে উঠার চেষ্টা চলছিল। জিম্বাবুয়ে সরকার মার্চ মাসে প্রথম লকডাউন জারি করে। কিন্তু ভয়াবহ অর্থনৈতিক ক্ষতির আশংকায় পদক্ষেপ শিথিল করা হয়। রয়টার্স।

ক্যালিফোর্নিয়ায় নিহত ৯
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ফ্রেসনো কাউন্টিতে একটি এসইউভি এবং একটি পিকআপ ট্রাকের মুখোমুখি সংঘর্ষে সাত শিশুসহ দুজন চালক মারা গেছেন। ক্যালিফোর্নিয়া হাইওয়ে পেট্রোল (সিএইচপি) শনিবার এ কথা জানিয়েছে। সংবাদ সম্মেলনে হাইওয়ে পেট্রোল জানায়, নিহত শিশুদের সবাই প‚র্বপরিচিত দুটি পরিবারের সদস্য, যারা একসঙ্গে ভ্রমণে বের হয়েছিল। এদের বয়স ৬ থেকে ১৫ বছরের মধ্যে। শুক্রবার সন্ধ্যা ৮টার দিকে অ্যাভেনাল ও কোলিংয়ের মধ্যবর্তী রাস্তা স্টেট রুট-৩৩ দিয়ে যাওয়ার সময় অপর দিক থেকে আসা ডজ জার্নি এসইউভির চালক নিয়ন্ত্রণ হারালে তাদের ফোর্ড পিকআপ ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ