Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ জুন ২০২১, ০৯ আষাঢ় ১৪২৮, ১১ যিলক্বদ ১৪৪২ হিজরী

ভারত নিজেদের স্বার্থে রফতানি বন্ধ-চালু করে

সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২১, ১২:০৩ এএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ভারত নিজেদের স্বার্থে পেঁয়াজ রপ্তানি বন্ধ ও চালু করে থাকে। অসাধু ব্যবসায়ীরা যেন সুযোগ না নেয়, সে জন্য জনমত সৃষ্টি করতে হবে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে আমরা শক্ত অবস্থানে যাচ্ছি, বিভিন্ন বৈঠকে এ বিষয়ে আলোচনা করে ব্যবস্থা নেয়া হচ্ছে। গতকাল রোববার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

টিপু মুনশি বলেন, ভোজ্য তেলের ব্যাপারে আমরা অবজার্ভ করছি। আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেলের দাম বেড়ে গেছে। সে জন্যই দামের প্রভাবটা আমাদের দেশে পড়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে সচিবসহ সংশ্লিষ্টরা বারবার তাদের সঙ্গে বৈঠক করছেন। আন্তর্জাতিক বাজারে তেলের দাম কী পরিমাণ বাড়ছে এবং দেশের বাজারে কী পরিমাণ বাড়ছে, সেটা খেয়াল করা হচ্ছে। তিনি বলেন, যেটা আমাদের আমদানি করে চলতে হয়, সেটার জন্য আন্তর্জাতিক বাজারের ওপর ভরসা করতেই হবে। কিন্তু এই সুযোগটা নিয়ে কেউ যেন অতিরিক্ত লাভবান না হতে পারে, সেটা আমরা দেখভাল করব।

চালের মূল্য বৃদ্ধির বিষয়ে এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, যথেষ্ট মজুত না থাকায় দেশে চালের দাম বেড়েছে। সরকার খুব শক্ত একটি সিদ্ধান্ত নিয়েছে। আমরা আমদানি করব। যদিও এটি খাদ্য মন্ত্রণালয়ের বিষয়, তারপরও আমি যতদ‚র জানি তারা আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে। ইতোমধ্যে ৫০ হাজার টন করে তিনটি কনসাইনমেন্টের এলসি ওপেন করে দিয়েছে, আরো দুইটি ওপেন করবে।

সরকারের নানামুখি পদক্ষেপের কথা তুলে ধরে বাণিজ্যমন্ত্রী বলেন, সরকার কিছু পদক্ষেপ নিয়েছে। আমি মনে করি সেক্ষেত্রে চালের দামটা কমবে। ধানের দাম কমেছে ১০০ টাকা। চালের দাম ৮০-৯০ টাকা কমেছে। খাদ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছি- তিনি আমাকে এ তথ্য জানিয়েছেন। সবদিক থেকেই সরকার চেষ্টা করছে।
নিত্যপণ্যের দাম বৃদ্ধির প্রতিবাদে আগামী ৭ জানুয়ারি সারাদেশে বিএনপির কর্মসূচি বিষয়ে টিপু মুনশি বলেন, চাল-ডালের দাম বেড়েছে। কিন্তু অনেক পণ্যের দাম কমেও গেছে। শাক-সবজি, আলুর দাম নিয়ন্ত্রণে আছে। পেঁয়াজের দামও কমে আসছে। বিএনপি মূলত বাজারে নিত্যপণ্যের দাম যতো বেশি বেড়েছে, তার চেয়ে একটা পলিটিক্যাল প্রোগ্রাম দেয়ার জন্যই তারা দিয়েছে। পলিটিক্যাল পার্টি তো পলিটাক্যাল প্রোগ্রাম দেবেই।



 

Show all comments
  • Morshed Khan ৪ জানুয়ারি, ২০২১, ২:১৭ এএম says : 0
    এটা আমরা ভালো করেই জানি । এদেশের মানুষ সাবলম্বী হোক এটা ভারত কখনোই চাইবেনা। কৃষিখাত ধ্বংস করার জন্যই তারা সুযোগ মতো ছাড়ে আবার সুযোগ মতো বন্ধ করে । আমাদেরও উচিত হবে এখন আমদানী বন্ধ রাখা।
    Total Reply(0) Reply
  • Md Rashedul Haque ৪ জানুয়ারি, ২০২১, ২:১৭ এএম says : 0
    সবাই তো বাজারে গিয়ে আগে কম দামে ভারতের পেয়াজ কেনেন আগে। ভারতের পেয়াজ বর্জন করেন তাইলেই দেশের কৃষক লাভ পাবে
    Total Reply(0) Reply
  • Abdur Razzak ৪ জানুয়ারি, ২০২১, ২:১৮ এএম says : 0
    বাংলাদেশে পেঁয়াজ যখন দরকার হয় না তখন কেন অামদানী করা হয়।এতে আমাদের দেশের কৃষক ধ্বংস হয়ে যাবে।।এই মুহুর্তে পেঁয়াজ আমদানী বন্ধ করা হোক
    Total Reply(0) Reply
  • Nabiul Islam ৪ জানুয়ারি, ২০২১, ৫:১৬ এএম says : 0
    যেটা আমাদের আমদানি করে চলতে হয়, সেটার জন্য আন্তর্জাতিক বাজারের ওপর ভরসা করতেই হবে।
    Total Reply(0) Reply
  • আবদুল মান্নান ৪ জানুয়ারি, ২০২১, ৫:১৬ এএম says : 0
    আমাদেরকেও আমাদের স্বার্থ দেখতে হবে।
    Total Reply(0) Reply
  • Mosarof ৪ জানুয়ারি, ২০২১, ৫:৪৪ এএম says : 0
    ভারত চায় বাংলাদেশের মানুষ আমার গুলামি করুক
    Total Reply(0) Reply
  • Engr Amirul Islam ৪ জানুয়ারি, ২০২১, ৮:২৮ এএম says : 0
    Totally wrong for interest of its ... Bangladesh
    Total Reply(0) Reply
  • Nannu chowhan ৪ জানুয়ারি, ২০২১, ৭:১৭ এএম says : 0
    Apnara shoboi janen ebong bujhen,tarporeo keno eai vora maushome amder piaj chashider pete lathi mere varot theke piaj amdanir onumoti den ki jonno apnader nijer desher chashider chaiteo varoter jonno eto dorod?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন