Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০১ আষাঢ় ১৪২৮, ০৩ যিলক্বদ ১৪৪২ হিজরী

২০০ রোগীর ৫ কোটির বকেয়া মওকুফ, মুসলিম চিকিৎসকের উদারতায় মুগ্ধ যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২১, ৫:২৩ পিএম

করোনা মহামারির মধ্যেই মানবিকতার এক অনন্য নজির স্থাপণ করলেন মার্কিন যুক্তরাষ্ট্রের এক মুসলিম চিকিৎসক। ওমর আতিক নামের পাকিস্তানি বংশোদ্ভূত এই চিকিৎসক ক্যানসার রোগীদের বাঁচিয়ে তোলাই শুধু নয়, ২০০ জন রোগীর বকেয়া প্রায় ৬ লাখ ৫০ হাজার ডলার (বাংলাদেশী মুদ্রায় সাড়ে পাঁচ কোটি টাকারও বেশি) মওকুফ করে দিয়েছেন। সোশ্যাল মিডিয়ায় এই খবর প্রকাশ্যে আসতেই ওই চিকিৎসককে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন সবাই।

জানা গিয়েছে, ক্যানসার বিশেষজ্ঞ ওমর আতিক দীর্ঘদিন ধরেই বহু রোগীকে সুস্থ করেছেন। কিন্তু অনেকের কাছেই টাকা পেতেন তিনি। এরপর সম্প্রতি নিজের ক্লিনিক বন্ধের সিদ্ধান্ত নেন। কিন্তু হিসাব করতে যেয়ে দেখেন, রোগীদের কাছে তার বকেয়া টাকার পরিমাণ সাড়ে ৬ লাখ ডলারেরও বেশি। পরবর্তীতে সেই বকেয়া টাকা ফেরত চাওয়ার সময়ই বুঝতে পারেন, অনেকেই তাদের বিলের টাকা দিতে অপারগ। এরপরই এই মানবিক সিদ্ধান্ত নেন আতিক। প্রায় ২০০ জন রোগীর বিল মওকুফ করার সিদ্ধান্ত গ্রহণ করেন তিনি। উল্টো যাদের বিল বকেয়া ছিল, তাদের ক্রিসমাসের একটি গ্রিটিংস কার্ড পাঠান। তাতে জানান যে, তার আরকানসাস ক্যানসার ক্লিনিক টি এবার বন্ধ হতে চলেছে। যে যে রোগীদের বকেয়া রয়েছে তা আর মেটানোর প্রয়োজন নেই। তার এই খবর প্রকাশ্যে আসতেই অনেকেই ওমর আতিকের এই পদক্ষেপকে শ্রদ্ধা জানান। সোশ্যাল মিডিয়ায় প্রত্যেকেই তাকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন। খুশি ওই রোগীদের পরিবারের লোকজনও। পরবর্তীতে এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আসলে আমি বুঝতে পেরেছিলাম, এমন অনেকেই আছেন যারা এই বকেয়া অর্থ দিতে পারবেন না। তাই আমি এবং আমার স্ত্রী আলোচনা করে এই বকেয়া অর্থ না নেয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিই।’ সূত্র: গালফ টুডে।



 

Show all comments
  • mohd mahmudur rahman ৪ জানুয়ারি, ২০২১, ৮:১৩ পিএম says : 0
    PEACE BE UPON TO YOU
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ