Inqilab Logo

শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪

ধারাবাহিক উত্থানে পুঁজিবাজার

ডিএসই’র লেনদেন ২ হাজার কোটি টাকা ছাড়াল

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২১, ৭:৩২ পিএম

নতুন বছরের প্রথম কার্যদিবসের মতো দ্বিতীয় কার্যদিবসেও পুঁজিবাজারে ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত রয়েছে। সোমবার (৪ জানুয়ারি) টানা অষ্টম দিনের মতো সূচকের ঊর্ধ্বমুখী ধারা দিয়ে শেষ হয়েছে লেনদেন। দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দুই হাজার ১৯৩ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এটি আগের দিনের চেয়ে ২৬৮ কোটি টাকা বেশি এবং গত পাঁচ মাসের মধ্যে একদিনে ডিএসইতে সর্বোচ্চ আর্থিক লেনদেন। এর আগে গত ২৮ জুলাই ডিএসইতে ২ হাজার ৫৪৩ কোটি ২৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়। ওইদিনের পর আজ ডিএসইতে সর্বোচ্চ লেনদেন হলো।

এদিকে সোমবার পুঁজিবাজারে সূচকের পাশাপাশি বেড়েছে আর্থিক ও শেয়ার লেনদেন। একই সঙ্গে বেড়েছে লেনদেন হওয়া বেশির ভাগ শেয়ারের দাম এবং বাজার মূলধন। সোমবার ডিএসইতে ৩৬২টি কোম্পানির ৭৪ কোটি ১৭ লাখ ৬৭ হাজার ৬১১টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫৭টির, কমেছে ১৪২টির এবং ৬৩টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম অপরিবর্তিত রয়েছে। দিনশেষে ডিএসইতে আর্থিক লেনদেনের পরিমাণ দাঁড়ায় এক হাজার ১৯৩ কোটি ১ লাখ টাকা। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল এক হাজার ৯২৫ কোটি ৭৭ লাখ টাকা। এদিন ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৩৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬৫২ পয়েন্টে উন্নীত হয়। এদিন ডিএসই শরিয়া সূচক ১ পয়েন্ট কমে ১ হাজার ২৯৭ পয়েন্ট, ডিএসইএ-৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে ২ হাজার ৯১ পয়েন্টে গিয়ে দাঁড়িয়েছে।

অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৯০টি কোম্পানির ৪ কোটি ২৭ লাখ ৫৬ হাজার ২৩টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৪টির, কমেছে ১০১ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির কোম্পানির শেয়ারের দাম। দিনশেষে সিএসইতে ৮০ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৬৭ কোটি ২৭ লাখ টাকা। এদিন সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ১৩২ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৩৯৭ পয়েন্টে উন্নীত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ