Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭, ২৯ শাবান ১৪৪২ হিজরী

দক্ষিণ কোরিয়ায় গর্ভবতী মায়েদের দেয়া হচ্ছে দেড় লক্ষাধিক টাকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২১, ৮:৫২ পিএম

দক্ষিণ কোরিয়ায় গর্ভবতী মায়েদের দেয়া হচ্ছে দেড় লক্ষাধিক টাকা। জন্মের চেয়ে মৃত্যু হার বেশি, যা নিয়ে শঙ্কিত দেশটি। এই অবস্থা থেকে উত্তরণের জন্য দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জাতীয় নীতিতে পরিবর্তন আনছে। প্রেসিডেন্ট মুন জা জন্মহার বাড়াতে ও সব পরিবারকে সন্তান জন্মদানে উৎসাহিত করতে গত মাসে নতুন কিছু নীতি চালু করেছেন। -বিবিসি

দেশটির জাতীয় নীতিতে উল্লেখ করা হয়, আগামী বছর থেকে গর্ভবস্থায় থাকা প্রতিটি শিশুকে প্রসবের আগের যাবতীয় খরচ হিসেবে ২০ লাখ কোরিয়ান নগদ অর্থ (উন) অর্থাৎ এক হাজার ৮৫০ ডলার বোনাস দেয়া হবে (যা বাংলাদেশি মুদ্রায় প্রায় দেড় লক্ষাধিক টাকার সমান)। এছাড়া শিশু জন্মের পর এক মাস হওয়ার আগ পর্যন্ত তিন লাখ উন মাসে দেয়া হবে। এতে আরও বলা হয়, দক্ষিণ কোরিয়ায় দম্পতিদের সন্তান জন্মদানে উৎসাহিত করতে ২০২৫ সাল থেকে প্রতি মাসে ওই অর্থের পরিমাণ বেড়ে হবে পাঁচ লাখ উন। গত বছর দেশটিতে দুই লাখ ৭৫ হাজার ৮০০ শিশুর জন্ম হয়। যা ২০১৯ সালের জন্মহারের তুলনায় ১০ শতাংশ কম। কিন্তু মারা গেছে প্রায় তিন লাখ সাত হাজার ৬৪ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ কোরিয়া

১৫ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন