Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তিন দিনেই হার দেখছে শ্রীলঙ্কা!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২১, ১২:০২ এএম

জোহানেসবার্গে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিন শেষে বড় লিডের সম্ভাবনা তৈরি করেছিল দক্ষিণ আফ্রিকা। শুরুটাও হয়েছিল দুর্দান্ত। কিন্তু গতকাল দ্বিতীয় দিনে হঠাৎ ব্যাটিং ধস স্বাগতিকদের। ১ উইকেটেই ২১৮ রান তোলা দলটি লঙ্কান পেসার বিশ্ব ফার্নান্ডোর তোপে গুটিয়ে গেছে ৩০২ রানেই। শেষ ৮৪ রান তুলতে ৯ উইকেট হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। যদিও শ্রীলঙ্কাকে প্রথম ইনিংসে অল্প রানে গুটিয়ে দেয়ায় লিডটা তাদের বেশ বড়ই হয়েছে। ১৪৫ রানের লিড পেয়েছে স্বাগতিকরা। প্রথম ইনিংসে শ্রীলঙ্কা থেমেছিল ১৫৭ রানে।

১ উইকেটে ১৪২ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে দক্ষিণ আফ্রিকা। ডিন এলগার তুলে নেন টেস্ট ক্যারিয়ারের ১৩তম সেঞ্চুরি। রসি ভ্যান ডার ডাসেনের সঙ্গে দ্বিতীয় উইকেটে ১৮৪ রানের জুটি গড়েন এলগার।
কিন্তু দুশমন্থ চামিরার শিকার হয়ে এলগার ফেরার পরই তাসের ঘরের মতো ভেঙে পড়ে প্রোটিয়া ইনিংস। ১৬৩ বলে ২২ বাউন্ডারিতে ১২৭ রান করেন এলগার। ১২৭ বলে ১২ চারে ৬৭ রান করে পরের ওভারেই আউট হয়ে যান আরেক সেট ব্যাটসম্যান ডাসেন। সেই ধস আর থামেনি বিশ্ব ফার্নান্ডোর তোপে। পরের ব্যাটসম্যানরা কেউ বিশের ঘরও ছুঁতে পারেননি। ৭৫.৪ ওভারে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস থেমেছে ৩০২ রানে। ১০১ রানে ৫ উইকেট শিকার করেছেন বাঁহাতি পেসার বিশ্ব ফার্নান্ডো। টেস্ট ক্যারিয়ারে এটাই তার ক্যারিয়ারসেরা বোলিং। এছাড়া দুটি করে উইকেট নেন আসিথা ফার্নান্ডো আর দাসুন শানাকা।
দ্বিতীয় ইনিংসে ১৪৫ রানে পিছিয়ে থেকে শুরু করা শ্রীলঙ্কা ইনিংসের তৃতীয় ওভারেই হারায় গত ইনিংসের সর্বোচ্চ সংগ্রাহক কুশল পেরেরাকে (১)। ওপেনিংয়ে ব্যাট করা অধিনায়ক দিমুথ করুনারত্নের (৪৩)* সঙ্গে ক্রিজে আছেন লাহিরু থিরিমান্নে (২৩)*। রিপোর্ট লেখার আগ পর্যন্ত শ্রীলঙ্কার সংগ্রহ ছিল ১ উইকেটে ৬৮ রান। প্রোটিয়াদের চেয়ে এখনও ৭৭ রানে পিছিয়ে আছে সফরকারিরা। এই ম্যাচে লঙ্কান ব্যাটসম্যানেরা কোন অসাধ্য সাধন না করালে পরাজয় একেবারে সুনিশ্চিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ