Inqilab Logo

ঢাকা শনিবার, ১০ এপ্রিল ২০২১, ২৭ চৈত্র ১৪২৭, ২৬ শাবান ১৪৪২ হিজরী

ভারত সফর বাতিল করলেন বরিস জনসন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২১, ১০:৩৬ এএম

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন তাঁর প্রস্তাবিত ভারত সফর বাতিল করলেন। গতকাল মঙ্গলবার (৫ জানুয়ারি) একথা জানিয়ে দেওয়া হয়েছে লন্ডনের ডাউনিং স্ট্রিটের কার্যালয় থেকে। আসছে ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে বরিসকে আমন্ত্রণ জানিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এএফপিকে দেয়া সাক্ষাৎকারে ব্রিটিশ সরকারের এক মুখপাত্র বলেন, প্রধানমন্ত্রী বরিস জনসন নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলেছেন। পূর্ব পরিকল্পনা অনুযায়ী, আগামী ২৬ জানুয়ারি ভারত সফরে তিনি যেতে পারছেন না বলে দুঃখ প্রকাশ করেছেন। গত সেপ্টেম্বরে ব্রিটেনে খোঁজ মিলেছিল করোনা ভাইরাসের নতুন ধরনের। দেশজুড়ে ফের সম্পূর্ণ লকডাউনের ঘোষণা করেছেন বরিস যা চলতে পারে আগামী ফেব্রুয়ারি পর্যন্ত। যে হারে বেড়ে চলেছে করোনা এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী স্থির করেছেন তিনি ব্রিটেন ছেড়ে কোথাও যাবেন না। এই ভাইরাসের মোকাবিলা করতে দেশে থাকা তাঁর প্রয়োজন।”

ব্রিটেন সরকারের তরফে এও জানান হয়, “প্রধানমন্ত্রী বরিস জনসন আশা করছেন ২০২১ সালের প্রথমার্ধের কোনও এক সময় তিনি ভারত সফরে আসতে পারবেন।” জানা গিয়েছে দুই রাষ্ট্রনেতাই তাঁদের ‘কথা রাখার’ বিষয়টি নিয়ে কথা বলেছেন। ভারত-ব্রিটেনের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও সুদৃঢ় করতে বদ্ধপরিকর দুই দেশই।

ভারত সরকারের তরফে এই খবরের নিশ্চয়তা জানিয়ে বলা হয়েছে, “বরিস জনসন প্রধানমন্ত্রী মোদীকে ফোন করে দুঃখপ্রকাশ করেছিলেন না আসতে পারা নিয়ে। ব্রিটেনে যেভাবে করোনা অতিমারীর প্রাবল্য বেড়েছে সেই প্রেক্ষাপটে এই সফর বাতিল করতে বাধ্য হয়েছেন তিনি।” সূত্র : বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ