Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরানের ওপর ফের নিষেধাজ্ঞা আরোপ যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২১, ৬:৪৫ পিএম

ইরানকে রাজস্ব থেকে বঞ্চিত করতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়াদের শেষবেলায় ফের নিষেধাজ্ঞা আরোপ করল দেশটি। গতকাল মঙ্গলবার (৫ জানুয়ারি) চীনা এক কোম্পানিকে কালো তালিকাভুক্ত করেছে যারা ১২ টি ইরানী ইস্পাত ও ধাতব সংস্থার পণ্য উৎপাদনের কাঁচামাল তৈরি করত। খবর বার্তাসংস্থা রয়টার্সের

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট চীনা সংস্থা কাইফেং পিংমেই নিউ কার্বন মেটেরিয়ালস টেকনলজির নাম উল্লেখ করে জানায়, ওই সংস্থা হাজার হাজার মেট্রিকটন উপাদান ইরানী ইস্পাত কোম্পানিকে সরবরাহ করেছে গত ২০১৯ এবং ২০২০ সালের মধ্যে।

ট্রাম্প প্রশাসন ইরানী শাসন ব্যবস্থায় প্রবাহিত রাজস্বকে ঠেকাতে প্রতিশ্রুতিবদ্ধ। কারণ তারা সন্ত্রাসী গোষ্ঠীগুলিকে অর্থ সহায়তা দেয় এবং ব্যাপক ধ্বংসের অস্ত্র বানাতে চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে ওই বিবৃতিতে বলা হয়।

এদিকে, আগামী ২০ জানুয়ারিতে ট্রাম্প প্রশাসনের ক্ষমতা শেষ হতে যাচ্ছে এবং নব-নির্বাচিত জো বাইডেন শপথ গ্রহণ করবেন। এরই মধ্যে ইরানে বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নতুন এ অবরোধ এলো। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ