Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘আল কোরআনের শিক্ষা সর্বত্র ছড়িয়ে দিতে হবে’

হাটহাজারী (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২১, ১২:০২ এএম

নূরাণী তালীমুল কুরআন বোর্ড চট্টগ্রাম বাংলাদেশের চেয়ারম্যান, শায়খুল হাদীস আল্লামা জুনায়েদ বাবুনগরী বলেছেন, মুসলিম শিশুদের স্বল্প সময়ে সহজে কুরআন শিক্ষার একটি সফল পদ্ধতির নাম হলো নূরাণী পদ্ধতি। বর্তমান সময়ে এই পদ্ধতির মাধ্যমে আল কুরআনের শিক্ষা দেশব্যাপী ছড়িয়ে পড়েছে।
গতকাল মঙ্গলবার হাটহাজারী পৌরসভাস্থ বোর্ডের প্রধান কার্যালয়ে প্রশিক্ষণরত নবীন শিক্ষকদের উদ্দেশ্যে বক্তব্য প্রদানকালে তিনি এসব কথা বলেন। তালীমুল কুরআন বোর্ড চট্টগ্রাম বাংলাদেশ এর কার্মক্রমে সন্তষ্টি প্রকাশ করে আল্লামা বাবুনগরী বলেন, এই বোর্ড হাটহাজারী মাদরাসার অধীনে পরিচালিত একটি আদর্শ ও উন্নত বোর্ড। পড়ালেখার মান ভাল থাকায় পুরো বাংলাদেশে এর সুনাম সুখ্যাতি রয়েছে। এ বোর্ডের সিলেবাস তথা পাঠ্যসূচির স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে। উম্মুল মাদারিস হাটহাজারীর সাথে সম্পৃক্ত থাকায় এ বোর্ডের অবস্থান বহু ঊর্ধ্বে।
নবীন শিক্ষকদের উদ্দেশ্যে বোর্ডের নব নির্বাচিত চেয়ারম্যান বলেন, মহাগ্রন্থ আল-কুরআনের খেদমতে নিয়োজিত থাকা পরম সৌভাগ্যের ব্যাপার। তাই এই শিক্ষকতাকে পেশা হিসেবে নয় কুরআনের খেদমত হিসেবে গ্রহণ করবেন। পিতৃস্নেহে কোমলমতি শিশুদের পড়াবেন এবং সর্বদা ছাত্র-ছাত্রীদের পড়া লেখার উন্নতি সাধনের জন্য ফিকির করবেন। কোন ছাত্র পড়া লেখায় অমনোযোগী হলে তাকে পিতৃসুলভ আচরণে বোঝাবেন। মনে রাখবেন আপনাদের হাত ধরেই আগামী প্রজন্মের উত্থান ঘটবে। মাদরাসায় মুসলিম কচিকাচা শিশুদের বিশুদ্ধভাবে কুরআনের শিক্ষায় শিক্ষিত করলে ভবিষ্যত প্রজন্মকে আদর্শ ও উন্নত জাতিরূপে গড়ে তোলা সহজ হবে। প্রশিক্ষণ শেষে নিজ নিজ এলাকায় গিয়ে এখলাছ ও নিষ্ঠার সাথে কুরআনের খেদমতে নিয়োজিত হবেন। এ সময় উপস্থিত ছিলেন বোর্ডের সাংগঠনিক সম্পাদক মাওলানা জমির উদ্দীন, প্রশিক্ষক ও পরিদর্শক মাওলানা মুহাম্মদ সলিমুল্লাহ খাঁন, মাওলানা মুহাম্মদ এমদাদ, মাওলানা মুহাম্মদ মনজুর, মাওলানা আবুল হাসেম, মাওলানা এনাম, মাওলানা হেলালুদ্দীন, মাওলানা আনিছুল ইসলাম মাহমুদ, মাওলানা জামিল আহমদ, মাওলানা মাসুদ প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ