Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ জুন ২০২১, ০৬ আষাঢ় ১৪২৮, ০৮ যিলক্বদ ১৪৪২ হিজরী

ইউরেনিয়াম সমৃদ্ধ বোমা ব্যবহার, আমেরিকার বিরুদ্ধে ইরাকের মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২১, ৯:৫৩ পিএম

ইরাকে ইউরেনিয়াম-সমৃদ্ধ বোমা ব্যবহার করার কারণে আমেরিকার বিরুদ্ধে মামলা দায়ের করেছে ইরাক। গত দুই দশকের মধ্যে আমেরিকা কয়েক দফা ইরাকে এ ধরনের ইউরেনিয়াম-সমৃদ্ধ বোমা ফেলেছে। মঙ্গলবার ইরাকের আল-মালুমাহ নিউজ ওয়েবসাইট এই আইনগত পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছে। ওয়েবসাইটের খবরে বলা হয়েছে, মার্কিন বাহিনীর ইউরেনিয়াম-সমৃদ্ধ বোমা ব্যবহার করার কারণে ইরাকের অভ্যন্তরে মারাত্মকভাবে প্রাণঘাতী তেজস্ক্রিয় দূষণ ছড়িয়ে পড়েছে।

ইরাকের জাতীয় সংসদের আইন বিষয়ক উপদেষ্টা হাতিব আল-রিকাবি গত ২৬ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমের আদালত এ মামলা দায়ের করেছেন। ১৯৯০’র দিকে ইরাকের পরমাণু স্থাপনায় দুই দফা বোমা হামলা এবং ২০০০ সালের দিকে আরেকবার হামলার কারণে যে প্রতিক্রিয়া হয়েছে তাতে প্রয়োজনীয় ক্ষতিপূরণ দেয়ার দাবি জানানো হয়েছে মামলার আরজিতে।

হাতিব আল-রিকাবি জানান, আগ্রাসনে বোমা এবং ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছিল মার্কিন বাহিনী। এ বিষয়ে ইরাকের একটি আইন বিষয়ক কমিটি জাতিসংঘের মাধ্যমে এই ইস্যুতে একটি প্রস্তাব পাস করানোর চেষ্টা করছে যাতে ওয়াশিংটন বাগদাদকে ক্ষতিপূরণ দিতে বাধ্য হয়।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • habib ৭ জানুয়ারি, ২০২১, ৯:১৯ এএম says : 0
    America never wont peace America steal oil gold and gas from Iraq and Syria to establish American economy. their common enemy of Islam and Muslim..
    Total Reply(0) Reply
  • মোঃ দুলাল মিয়া ৭ জানুয়ারি, ২০২১, ১২:৪৭ এএম says : 0
    এখন কেন মামলা করসিস সাদ্দাম হোসেন কে হত্যার পরিকল্পনা তোমরাইতে করেছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমেরিকার-ইরাক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ