Inqilab Logo

ঢাকা বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭, ১৮ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

আমেরিকার হঠকারী আচরণের কারণে ইউক্রেনের বিমান বিধ্বস্ত হয়েছিল: আইআরজিসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২১, ১১:০৭ এএম

আমেরিকার সন্ত্রাসবাদী হঠকারিতার কারণে ইউক্রেনের যাত্রীবাহী বিমানে গুলিবর্ষণের ঘটনা ঘটেছিল বলে জানিয়েছে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি। এক বছর আগের ওই দুঃখজনক ঘটনার বার্ষিকীর আগেভাগে আইআরজিসি এক বিবৃতিতে একথা জানিয়েছে।

বুধবার প্রকাশিত বিবৃতিতে বিমান বিধ্বস্ত হওয়ার ওই ঘটনায় বহু ইরানি নাগরিকের শাহাদাতে দুঃখ প্রকাশ করে বলা হয়, মধ্যপ্রাচ্যে মার্কিন সরকারের মানবতাবিরোধী ও সন্ত্রাসবাদী হঠকারিতার কারণে বিমান বিধ্বস্তের ওই ঘটনা ঘটে। উপযুক্ত সময়ে আমেরিকার এ হঠকারী আচরণের কঠিন প্রতিশোধ নেয়া হবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

২০২০ সালের ৮ জানুয়ারি ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান অনিচ্ছাকৃত মানবীয় ভুলের কারণে আইআরজিসি’র আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা থেকে নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্রের আঘাতে ভূপাতিত হয়।

তেহরানের ইমাম খোমেনী (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের কিছুক্ষণ পরের ওই ঘটনায় বিমানটির ১৬৭ যাত্রী ও নয় ক্রুর সবাই নিহত হয়। বিমানটির বেশিরভাগ যাত্রী ছিলেন ইরানি এবং বাকি ৩২ যাত্রী ছিলেন কানাডা, আফগানিস্তান, ইউক্রেন, ব্রিটেন ও সুইডেনের নাগরিক।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন