Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিটিকে হার্টের বিদায়ী উপহার

প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : নতুন দলের দায়িত্বে এসে মৌসুমের প্রথমেই পরীক্ষা দিতে হলো পেপ গার্দিওলাকে। তবে সেই পরীক্ষায় পূর্ণ নম্বর পেয়েই পাস করেছেন সাবেক বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখ কোচ। সহজেই চ্যাম্পিয়ন্স লিগের প্লে-অফ পর্বের বাধা পেরিয়ে আসরের মূল পর্বে জায়গা করে নিয়েছে তার দল ম্যানচেস্টার সিটি।
প্রথম লেগে আগুয়েলোর হ্যাটট্রিকে স্টুয়া বুখারেস্টকে তাদের ঘরের মাঠে ৫-০ গোলে হারিয়েছিল আকাশি-নীলরা। পরশু দ্বিতীয় লেগে তাদের জয়টা ছিল ম্যাচের দ্বিতীয়ার্ধে হেসুস নাভাসের ক্রসে ফ্যাবিয়ান ডেলফের হেড থেকে করা একমাত্র গোলের। দুই লেগ মিলে রোমানিয়ান চ্যাম্পিয়নদের ৬-০ গোলে হারিয়ে সেরাদের কাতারে নাম লেখালো সিটি।
প্রথম লেগেই মূল পর্ব এক প্রকার নিশ্চিত হওয়ায় ইতিহাদের এই ম্যাচকে ঘিরে ছিল ভিন্ন এক উন্মাদনা। সিটির জার্সি গায়ে এটিই ছিল ইংলিশ গোলরক্ষক জো হার্টের শেষ ম্যাচ। বার্সেলোনা থেকে চিলিয়ান গোলরক্ষক ক্লদিও ব্রাভোকে ১৫.৪ মিলিয়ন পাউন্ডে দলে নিয়েছে ম্যানসিটি। এ কারণে মৌসুমের প্রথম তিন ম্যাচ হার্টকে সাইড বেঞ্চে বসেই কাটাতে হয়। তবে এদিন তাকে অধিনায়কের বাহুবন্ধনী দিয়ে মাঠে নামিয়েছিলেন পেপ। ম্যাচ শেষে হার্ট বলেন, ‘আমাদের একজন গুণী কোচ আছেন এবং তিনি নিজের মতো করেই সবকিছু চাইছেন।’ ২৯ বছর বয়সী হার্ট আরো বলেন, ‘এটা আমার জন্য একটা বিশেষ রাত।’ গার্দিওলার কথাতে অবশ্য স্বভাবসুলভ সেই ভদ্রতার ছোঁয়া, ‘আমি জানি জো (হার্ট) ক্লাবটির একজন কিংবদন্তিসম।’ ২০০৬ সালে সিটিতে যোগ দিয়ে ৩৪৮ ম্যাচ খেলে দুটি করে প্রিমিয়ার লিগ ও লিগ কাপ শিরোপা এবং একটি এফএ কাপ শিরোপা জেতেন হার্ট।
একই রাতে সিটির সাথে চ্যাম্পিয়ন্স লিগের মূল পর্বে নাম লেখায় ডায়নামো জাগরেব, কোপেনহেগেন, রস্তভ ও মনশেন গøাডবাখ। এদের মধ্যে সবচেয়ে বিস্ময়ের জন্ম দিয়েছে রস্তভ। এক সময়ের ইউরোপ সেরা দল আয়াক্সকে পরশু ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে রাশিয়ান ক্লাবটি। দুই লেগ মিলে চার বারের ইউরোপ সেরাদের বিপক্ষে রস্তভের জয় ৫-২ গোলের। রস্তভের এমন চমক অবশ্য নতুন নয়। গেল মৌসুম জুড়েই তারা ছিল বিস্ময় জাগানিয়া দল। তাদেরকে বলা হচ্ছিল রাশিয়ার লেস্টার সিটি। এবার তাদের স্বপ্নের রথযাত্রা আরো লম্বা হলো প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের মূল পর্বে নাম লেখানোর মধ্য দিয়ে।
প্লে-অফে ইয়াং বয়েজকে নিয়ে ¯্রফে ছেলেখেলা করেছে মনশেন গøাডবাখ। সুইস ক্লাবকে পরশু ৬-১ গোলে উড়িয়ে দিয়েছে জার্মান ক্লাবটি। থরজান হ্যাজার্ড ও রাফায়ের প্রত্যেকেই করেন হ্যাটট্রিক। দুই লেগ মিলে গøাডবাখের জয় ৯-২ গোলের। চ্যাম্পিয়ন্স লিগের প্লে-অফ পর্বে যা সবচেয়ে বড় ব্যবধানে জয়ের রেকর্ড। ওদিকে সাইপ্রাসের ক্লাব অ্যাপোয়েলকে দুই লেগ মিলে ২-১ গোলে হারিয়ে চতুর্থবারের মতো মূল পর্বে জায়গা করে নিয়েছে ডেনমার্কের ক্লাব কোপেনহেগেন।
তবে দিনের সবচেয়ে উত্তেজনাকর ম্যাচ উপহার দিয়েছে অস্ট্রিয়ান ক্লাব ¯েøজবুর্গ ও ক্রোয়েশিয়ান ক্লাব ডায়নামো জাগরেবের মধ্যকার ম্যাচটি। শেষ পর্যন্ত অতিরিক্ত সময়ের গোলে ২-১ ব্যবধানের জয় (দুই লেগ মিলে ৩-২ গোল) নিয়ে ২১ বছর পর আবারো মূল পর্বে পা রাখে জাগরেব।
আগের দিন প্লে-অফের বাধা পেরিয়ে মূল পর্ব নিশ্চিত করেছিল ৫টি দল। সব মিলে প্লে-অফের ১০ ও পূর্ব নির্ধারিত ২২ দলকে নিয়ে মোট ৩২টি দল খেলবে মূল পর্বে। চারটি করে মোট আটটি গ্রæপে তাদের ভাগ করা হবে। গ্রæপ পর্বের এই লড়াই শুরু হবে আগামী ১৪ সেপ্টেম্বর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটিকে হার্টের বিদায়ী উপহার
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ