Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভবিষ্যত সাকিব তামীমের খোঁজে গাজী গ্রুপ

প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : ঢাকার ক্লাব ক্রিকেটে গাজী গ্রæপের পরিচিতি অনেক লম্বা সময়ের। সেই ২০০৭ থেকে প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে করছে প্রতিনিধিত্ব ক্লাবটি। শুধু ঢাকার ক্লাব ক্রিকেটই নয়, বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে স্পন্সরশিপের অতীতও আছে এই প্রতিষ্ঠানটির। রেকর্ড ২০ মিলিয়ন ২৫ হাজার মার্কিন ডলারে ৬ বছরের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মিডিয়া রাইটসের স্বত্ত¡ও কিনে নিয়েছে গাজী গ্রæপের সহযোগী প্রতিষ্ঠান গাজী টিভি (জিটিভি)। বাংলাদেশের ক্রিকেটে ওঁৎপ্রোতভাবে জড়িত এই প্রতিষ্ঠানটির দীর্ঘদিনের লালিত স্বপ্ন ছিল একাডেমি গঠনের মাধ্যমে ভবিষ্যতের ক্রিকেটার তৈরি করা। সেই অঙ্গীকার পালনে আগামী দিনের সাকিব, তামীমদের খোঁজে দেশব্যাপী মেধাবী ক্রিকেটার খুঁজে বের করে তাদেরকে উন্নত প্রশিক্ষণের মাধ্যমে তৈরি করে, সেরাদের স্কলারশিপের আওতায় এনে বাংলাদেশের ক্রিকেটে পাইপলাইনের পথ প্রশস্ত করতে চায় গাজী গ্রæপ। বয়সভিত্তিক ক্রিকেটে মেধাবীদের খুঁজে বের করে তাদের লালনের দায়িত্বটা পালন করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের এজ গ্রæপ ডেভেলপম্যান্ট কমিটি। সেখান থেকে বছরের পর বছর পর্যায়ক্রমে হাই পারফরমেন্স স্কোয়াডে প্রতিনিধিত্ব করার পথ তৈরি করেছে বিসিবি। পাশাপাশি বেসরকারি মোবাইল ফোন প্রতিষ্ঠান রবি’র পেসার হান্ট কর্মসূচির সুফল পাচ্ছে বিসিবি। তবে চিরুনি অভিযান দিয়ে আরো মেধাবী ক্রিকেটার খুঁজে বের করা সম্ভব, সামাজিক দায়বদ্ধতা থেকে তাই মেধাবী ক্রিকেটার খুঁজে বের করার দায়িত্ব এবার নিয়েছে গাজী গ্রæপ।
বাংলাদেশের ক্রিকেটে সফল কোচের পরিচিতিতে অনন্য হয়ে উঠেছেন সালাউদ্দিন সেই ২৯ বছর বয়স থেকেই। ২০০৩ সালে ভিক্টোরিয়াকে প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে শিরোপার স্বাদ উপহার দেয়া এই কোচ সর্বশেষ বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সেরও শিরোপার কারিগর। এ বছরের শুরুতে বাংলাদেশ দলের সাবেক সহকারী এবং ফিল্ডিং কোচ সালাউদ্দিনকে প্রিমিয়ার ডিভিশন ক্রিকেটে গাজী গ্রæপের কোচের দায়িত্বের পাশাপাশি গ্রæপটির ডিরেক্টর অব কেচিংয়ের দায়িত্ব দিয়ে নির্ভার এই প্রতিষ্ঠান ‘গাজী টায়ারস ক্রিকেটার্স হান্ট’ নামে কর্মসূচি হাতে নিয়েছে প্রতিষ্ঠানটি। আগামী ১ সেপ্টেম্বর থেকে দেশের ৮টি ভেন্যুতে (চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, বরিশাল, খুলনা, রাজশাহী, রংপুর ও ঢাকা) পর্যায়ক্রমে মেধাবী ক্রিকেটার খুঁজবে সালাউদ্দিন এন্ড কোং। গতকাল থেকেই শুরু হয়েছে অনলাইনে ক্রিকেটার রেজিস্ট্রেশন। ঢাকা ক্রিকেট লীগে যারা নিবন্ধিত নন, ১৫ বছরের উর্ধ্বে সে সব ক্রিকেটাররা নিবন্ধিত হতে পারবে এই কর্মসূচিতে। এই কর্মসূচিটির আওতায় সারা দেশ থেকে ৬০ থেকে ৮০ জন ক্রিকেটারকে বাছাই করে তাদের মধ্য থেকে ২০ থেকে ২৫ জনকে বিকেএসপিতে এই প্রশিক্ষণ দিবেন জাতীয় দলের সাবেক সহকারী কোচ মোহাম্মদ সালাউদ্দিন। পরবর্তীতে তাদেরকে ৪ বছরের জন্য চুক্তির আওতায় আনা হবে। তাদেরকে ১ বছরের জন্য ‘গোলাম দস্তগীর গাজী ক্রিকেট স্কলারশীপ’ এর আওতায় এনে আর্থিক নিশ্চয়তা দিবে প্রতিষ্ঠানটি। তাদেরকে দেয়া হবে ক্রিকেট কিট। ডিরেক্টর অব কোচিং মোহাম্মদ সালাহ উদ্দীনের নেতৃত্বে সাবেক জাতীয় ক্রিকেটার ও কোচরা ক্রিকেটার বাছাইয়ের দায়িত্ব পালন করবেন।
গতকাল এ উপলক্ষ্যে রাজধানীর একটি পাঁচতারা হোটেলে সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরা হয়। সংবাদ সম্মেলনে গাজী গ্রæপের ডি এম ডি গাজী গোলাম আশরিয়া বাপ্পী এমন একটি কর্মসূচি হাতে নিতে পেরে ভবিষ্যতের ক্রিকেটার তৈরির স্বপ্ন দেখছেনÑ ‘আমাদের দীর্ঘদিনের স্বপ্ন, দেশব্যাপী ছড়িয়ে ছিটিয়ে থাকা তরুণ মেধাবী ক্রিকেটারদের বাছাই করে এনে গড়ে তোলা এবং দেশের সর্বোচ্চ পর্যায়ের ক্রিকেট খেলার চ্যালেঞ্জ নেয়ার মতো তৈরি করে দেওয়া। তাই এ কর্মসূচির আয়োজনের ঘোষণা দিতে পেরে আনন্দিত। আমরা সারা দেশ থেকে প্রতিভাবান তরুণ ক্রিকেটারদের বর্ণাঢ্য ক্রিকেট জীবন গড়ে তোলার পথে এগিয়ে দিতে চাই।’
বাংলাদেশের ক্রিকেটে সাকিব, মুমিনুলদের ক্রিকেটগুরু হিসেবে পরিচিত কোচ সালাউদ্দিন এমন একটি কর্মসূচির মাধ্যমে ভবিষ্যতের সাকিব, তামীম, মুশফিকুরদের আবির্ভাবের স্বপ্ন দেখছেনÑ ‘পরবর্তী প্রজন্মের সাকিব, তামীম মাশরাফিদের দেখার অপেক্ষায় আছি। প্রতিভাবান তরুণ ক্রিকেটারদের বাছাই করে এনে আমাদের ক্রিকেটের নতুন টাইগার হিসেবে গড়ে তুলতে আমরা বদ্ধপরিকর।’ সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিসিবির সহ-সভাপতি মাহবুব আনাম, বিসিবির পরিচালক জালাল ইউনুস, খালেদ মেহমুদ সুজন, আকরাম খান, লোকমান হোসেন, হানিফ ভূঁইয়া, আইএইচ মল্লিক, বিসিবির সিইও নিজাম উদ্দিন চৌধুরী সুজন, গাজী গ্রæপের এক্সিকিউটিভ ডাইরেক্টর এম সালাহউদ্দিন চৌধুরী এবং জিটিভির এমডি আমান আশরাফ ফয়েজ।



 

Show all comments
  • মো:শাহীন আলম ২১ মার্চ, ২০১৮, ৫:১৩ পিএম says : 0
    আমার স্বপ্ন আমি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের একজন ভাল খেলোয়াড় হব।আমি পেস বল এবং ব্যাটিং দুটোই করতে পারি।এখন শুধু আপনাদের সাহায্য চাই।(please)
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভবিষ্যত সাকিব তামীমের খোঁজে গাজী গ্রুপ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ